মঙ্গলবার, ১০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

নির্বাচনকালীন জাতীয় সরকার গঠনের প্রস্তাব বিকল্পধারার

ইসি নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলের সংলাপ

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে বিকল্পধারার প্রতিনিধিরা নির্বাচনকালীন জাতীয় সরকার গঠনের প্রস্তাবসহ সাত দফা দিয়েছেন। নির্বাচন কমিশন গঠন নিয়ে গতকাল অনুষ্ঠিত সংলাপে বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী এ প্রস্তাব দেন। বঙ্গভবনের দরবার হলে প্রায় সোয়া এক ঘণ্টা বৈঠক শেষে রাতে অপেক্ষমাণ সাংবাদিকদের এ তথ্য জানান দলের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান ও যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী।

দলের মহাসচিব বলেন, নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে আমরা ৭ দফা প্রস্তাব দিয়েছি। প্রস্তাবে আমরা জনগণের এই ভোটাধিকার নিশ্চিত করার অনুরোধ করেছি। আমরা বলেছি, সবার অংশগ্রহণমূলক একটি নির্বাচন ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নিশ্চিত করতে আপনি উদ্যোগ নিন। এরপর দলের যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ জানুয়ারির নির্বাচনের আগে জাতির কাছে নির্বাচনকালীন সরকার গঠন নিয়ে যে প্রস্তাব দিয়েছিলেন আমরা সেই প্রস্তাবটিই পুনরুজ্জীবিত করার কথা বলেছি।

বিকল্পধারার প্রস্তাবে বলা হয়, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপি নেত্রী খালেদা জিয়াকে একটি সর্বদলীয় সরকার গঠনের প্রস্তাব দিয়েছিলেন। ওই প্রস্তাবে প্রধানমন্ত্রীর অধীনে পাঁচজন সরকার দলীয় সদস্য ও পাঁচজন বিরোধীদলীয় সদস্য নিয়ে নির্বাচনকালীন সরকার গঠন করার কথা বলা হয়েছিল। জাসদের প্রস্তাব : নির্বাচন কমিশনের ধারাবাহিকতা যেন ক্ষুণ্ন না হয় সেজন্য একসঙ্গে পাঁচজন নির্বাচন কমিশনারকে নিয়োগ না দিয়ে দুই ধাপে নিয়োগ দেওয়ার প্রস্তাব করেছেন শরীফ নুরুল আম্বিয়ার নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ। প্রথম পর্যায়ে প্রধান নির্বাচন কমিশনারসহ তিনজন ও পরবর্তীতে দুজন সদস্যকে নিয়োগ দেওয়ার প্রস্তাব করেছেন তারা। ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বঙ্গভবন থেকে বেরিয়ে জাসদের কার্যকরী সভাপতি মঈনউদ্দীন খান বাদল সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি আরও বলেন, ‘নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন করাটা বাঞ্ছনীয়। তবে দ্রুততম সময়ের মধ্যে আইন করলে ত্রুটি থাকতে পারে। দলটির সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেন, আমরা প্রাক্তন প্রধান নির্বাচন কমিশনারদের মধ্য থেকে একজনকে সার্চ কমিটিতে রাখার প্রস্তাব দিয়েছি।

ইসির ওপর মানুষের বিশ্বাস জরুরি : রাষ্ট্রপতি : নতুন নির্বাচন কমিশন গঠনের আলোচনায় সাংবিধানিক এই প্রতিষ্ঠানের ওপর মানুষের আস্থার ওপর জোর দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। জাসদের একাংশ ও বাসদের একাংশের সঙ্গে বৈঠকে এই মত তুলে ধরেন তিনি। বৈঠকের পর রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপতি বলেছেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনের ওপর সাধারণ জনগণের আস্থা ও বিশ্বাস সবচেয়ে গুরুত্বপূর্ণ। ইসলামী আন্দোলন : এর আগে সংলাপে অংশ নিয়ে অবসরপ্রাপ্ত কোনো কর্মকর্তাকে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ না দেওয়ার পরামর্শ দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। সংলাপ শেষে সাংবাদিকদের এ কথা বলেন দলটির আমির ও চরমোনাইর পীর মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম। তিনি বলেন, ৫ জানুয়ারির মতো প্রহসনের নির্বাচন যেন অনুষ্ঠিত না হয় সেজন্য স্বাধীন নির্বাচন কমিশন গঠন জরুরি। আহ্বান জানিয়েছি রাষ্ট্রপতির কাছে। দলের পক্ষে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেন সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, হাফেজ মাওলানা ইউনুছ আহমদ, আশরাফ আলী আকন, হাফেজ মাওলানা এটিএম হেমায়েত উদ্দীন, মাওলানা হাজী আতাউর রহমান, মাওলানা আবদুল কাদের, মো, আমিনুল ইসলাম, প্রকৌশলী আশরাফুল ইসলাম ও মাওলানা আহমাদ আবদুল কাইয়ুম।

সর্বশেষ খবর