বুধবার, ১১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

সংবিধানের আলোকেই ইসি চায় ক্ষমতাসীন দল

বঙ্গভবনে আওয়ামী লীগের সংলাপ আজ

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে আজ বৈঠক করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিকাল ৪টায় বঙ্গভবনের দরবার হলে অনুষ্ঠেয় এ বৈঠকে আওয়ামী লীগের ১৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দলটির সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিনিধি দলে থাকবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, প্রেসিডিয়াম সদস্য, যুগ্ম-সম্পাদকরা।

দলীয় সূত্রমতে, নতুন কোনো প্রস্তাব নয় বরং সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনের প্রস্তাব দেবে আওয়ামী লীগ। বর্তমান ইসির মেয়াদ শেষ হওয়ার পর নতুন ইসি গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর মতামত নিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ১৮ ডিসেম্বর সংলাপ শুরু করেন। প্রথমে বিএনপির সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হয়। এরপর ধারাবাহিকভাবে নির্বাচন কমিশনে নিবন্ধিত ২২টি দলের সঙ্গে পৃথকভাবে সংলাপে বসেছেন রাষ্ট্রপ্রধান।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, নির্বাচন কমিশন পুনর্গঠনে সংবিধানের ১১৮-এর (১) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির ইচ্ছার ওপরই আস্থা রাখবে আওয়ামী লীগ। তবে ১৯৭৫ থেকে ’৯৬ পর্যন্ত টানা ২১ বছরের নির্বাচনী ব্যবস্থার চিত্র রাষ্ট্রপতির সামনে উপস্থাপন করা হবে।

এর আগে বিএনপির পক্ষ থেকে ১৭ সদস্যের একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়। এদিকে ইসি গঠনের বিষয়ে রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের পক্ষ থেকে কী কী প্রস্তাব ও সুপারিশ করা হবে সেসব তৈরির জন্য দলটি ১০ সদস্যের কমিটি গঠন করেছে। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের নেতৃত্বে কমিটির সদস্যরা কয়েক দফায় বৈঠক করে এ-সংক্রান্ত একটি রূপরেখা দাঁঁড় করিয়েছেন। এ বিষয়ে জানতে চাইলে কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে বলেন, রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে ইসি গঠনে নতুন কোনো প্রস্তাব দেওয়া হবে না। সংবিধান অনুযায়ী ইসি নিয়োগে রাষ্ট্রপতির এখতিয়ারের প্রতিই পূর্ণ আস্থা রাখে আওয়ামী লীগ। তবে স্বাধীনতা-পরবর্তী সময়ে বিভিন্ন রাজনৈতিক পটপরিবর্তনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বিভিন্ন নির্বাচন এবং ওইসব নির্বাচনে তৎকালীন নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে একটি তুলনামূলক চিত্র উপস্থাপন করা হবে দলের পক্ষ থেকে।

দলীয় সূত্রে জানা গেছে, বিএনপিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠনের প্রস্তাব দিয়েছে, সে ক্ষেত্রে আওয়ামী লীগও সার্চ কমিটির পক্ষেই মত দেবে। রাষ্ট্রপতির সঙ্গে ইসি পুনর্গঠনে চলমান সংলাপ শেষে সার্চ কমিটির নামের তালিকা চাইতে পারেন রাষ্ট্রপতি। আগামী ফেব্রুয়ারিতে শেষ হচ্ছে বর্তমান ইসির মেয়াদ।

সর্বশেষ খবর