বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

দিনে গুলিস্তানে হকার বসতে পারবে না

------------------- সাঈদ খোকন

নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন জানিয়েছেন, আগামী রবিবার থেকে সাপ্তাহিক কর্মদিবসে সন্ধ্যা সাড়ে ৬টার আগে গুলিস্তান ও আশপাশের এলাকার রাস্তা ও ফুটপাথে হকার বসতে দেওয়া হবে না। গতকাল নগরভবন মিলনায়তনে হকার সমিতির নেতা, স্থানীয় জনপ্রতিনিধি ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি জানান। মেয়র বলেন, সড়কে যানবাহন ও পথচারী চলাচলে যাতে কোনো প্রতিবন্ধকতা তৈরি না হয় সেজন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমাদের এ কর্মসূচির আওতায় থাকবে গুলিস্তান, মতিঝিল, পল্টন, জিরো পয়েন্ট, বায়তুল মোকাররম এলাকার ফুটপাথ ও সড়ক। রবিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। এ ব্যাপারে আমাদের ম্যাজিস্ট্রেটরা কাজ করবেন। এ কাজে ঢাকা মহানগর পুলিশ সর্বাত্মক সহযোগিতা করবে। তবে সাপ্তাহিক ছুটির দিন হকাররা বসতে পারবেন।

হকারদের পুনর্বাসনে সহায়তার ব্যাপারে ডিএসসিসি মেয়র বলেন, কেউ বিদেশ যেতে চাইলে সিটি করপোরেশনে আবেদন করতে হবে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে আমরা সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করব। বিদেশ যাওয়ার জন্য বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে তাদের ঋণ নিতে সহায়তা করবে সিটি করপোরেশন।

সভায় হলিডে মার্কেট নিয়ে আলোচনা করার কথা থাকলেও সে বিষয়ে হকার্স নেতারা কিছু বলেননি। তবে তারা পুনর্বাসন না করে উচ্ছেদ না করা এবং হকারদের পরিচয়পত্র দেওয়ার দাবি জানান। বাংলাদেশ হকার্স ফেডারেশনের সভাপতি এম এ কাশেম অভিযোগ করে বলেন, প্রশাসনের লোকজন লাইনম্যানদের দিয়ে হকারদের কাছ থেকে চাঁদা আদায় করছেন। এসব লাইনম্যানই হকারদের হলিডে মার্কেটে যেতে বাধা দিচ্ছে। তবে তারা কারা এখন বলতে চাই না। তালিকা আছে তা মেয়রের কাছে জমা দেব।

ফুটপাথ থেকে হকার তুলে দিলে লাইনম্যান এমনিতেই উঠে যাবে বলে দাবি করেন ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) মো. মফিজ উদ্দিন আহমেদ। তিনি বলেন, লাইনম্যানদের বিরুদ্ধে প্রায় প্রতিদিনই ব্যবস্থা নেওয়া হচ্ছে। আমরা একজনকে উঠাই, আরেকজন এসে বসে। তবে ফুটপাথ থেকে হকার তুলে দিলে এসব লাইনম্যানের ব্যাপারও আর থাকবে না। সভায় দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব আবদুল ওয়াহাব ভুঁইয়া উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর