শনিবার, ১৪ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

রাজধানীর হলিডে মার্কেটে জমজমাট বেচাকেনা

সুই-সুতা থেকে শুরু করে নিত্য পণ্যের সমাহার

নিজস্ব প্রতিবেদক

জামা কাপড়, সুই-সুতা থেকে শুরু করে নিত্য পণ্যের সমাহার রাজধানীর মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সামনে বসা হলিডে মার্কেটে। এ মার্কেটে যেমন নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি করার জন্য বিক্রেতার অভাব নেই, কমতি নেই ক্রেতারও। ক্রেতা আর বিক্রেতায় জমজমাট মার্কেট। গতকাল সরেজমিন দেখা যায়, শাড়ি, থ্রি-পিস, থান কাপড়, চাদর, বিছানার চাদর, কম্বল, জুতা, টি-শার্ট, শীতবস্ত্র, ইমিটেশনের গহনা, কাঁচ-সিরামিকের বাসনপত্র, সিলভারের হাঁড়ি-পাতিল, লোহা-কাঠের জিনিস, কাঁচা তরকারি সবই রয়েছে ফুটপাথের এ মার্কেটে। আর এগুলো কেনাবেচা চলে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

এই মার্কেটে একটি শীতের পোশাক ১০ টাকায়ও কিনতে পাওয়া যায়। হকাররা বিক্রি করছে সুরে সুরে ‘বাইছা লন ১০টা। একদামের মাল ১০ টাকা।’ ১০ টাকা থেকে শুরু করে ২ হাজার, আড়াই হাজার টাকা পর্যন্ত শীতের পোশাকও রয়েছে। ১০০ টাকায় বিক্রি করা হচ্ছে জিন্স প্যান্ট।

রাজধানীর হলিডে মার্কেট ২০০ টাকায় কম্বল, ১৫০ টাকায় চাদর পাওয়া যায় মার্কেটটিতে। বিছানার চাদর বিক্রি হচ্ছে ২৫০ থেকে ১২০০ টাকা পর্যন্ত। সুতি থেকে শুরু করে হাতের কাজ করা থ্রি-পিস ২০০ থেকে ১৪০০ টাকার মধ্যে বিক্রি করা হচ্ছে। ইমিটেশনের নাক ফুল, কানের দুল, গলার হার, চুড়ি, ব্যাচলেট বিক্রি হচ্ছে নানা দামে। তবে, শীতবস্ত্র, থ্রি-পিস আর বিছানার চাদরের প্রতি ক্রেতাদের আগ্রহ বেশি দেখা গেছে।

ছুটির দিন হওয়ায় সকালে বিক্রি হয় তুলনামূলক কম। তবে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এ মার্কেটে ক্রেতাদের সংখ্যা বাড়তে থাকে, বাড়ে বিক্রিও। বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ক্রেতাদের ভিড়ে পা ফেলাই যেন মুশকিল হয়ে পড়ে! তবে, এ মার্কেটে নারী ক্রেতাদের উপস্থিতি লক্ষ্য করার মতো।

সেখানে কথা হয় ফল বিক্রেতা কিতাবুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, এখানে ধনী গবিব সব শ্রেণির মানুষ আসে। কারণ এখানে এমনও কিছু পণ্য পাওয়া যায়, যা অনেক ভালো মার্কেটেও একসঙ্গে পাওয়া যায় না।

১৯৮৫ সাল থেকে হকারি করেন ইব্রাহিম মিয়া। তিনি বলেন, ‘ব্যবসা করে ভালোই আছি। তবে, আমরা গাইট কিনি, তাই লাভ কম। যারা লট কিনে তাদের লাভ বেশি।’

লোহার জিনিস বিক্রেতা বিল্লাল হোসেন বলেন, ‘আমার দোকান আছে মুগদায়। হলিডে মার্কেটে অস্থায়ী বসি তাও চার পাঁচ বছর হবে। বেচাকেনা ভালোই হয়।’

সর্বশেষ খবর