শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

সিসি ক্যামেরার আওতায় আসছে সিলেট নগরী

অপরাধী শনাক্ত ও যানজট নিরসনে ভূমিকা রাখছে

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

অপরাধ দমনে পুরো সিলেট মহানগরীকে ক্লোজড সার্কিট ক্যামেরার (সিসি ক্যামেরা) আওতায় আনার প্রক্রিয়া চলছে। সিলেট সিটি করপোরেশন (সিসিক), সিলেট মহানগর পুলিশ (এসএমপি) ও সিসিক কাউন্সিলরদের উদ্যোগে নগরীর ব্যস্ততম এলাকা থেকে শুরু করে পাড়া-মহল্লায় বসছে এই ক্যামেরা। এতে অপরাধ কমার পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতিরও উন্নতি হচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বখাটেদের আড্ডা ও ছিনতাই রোধে সিটি করপোরেশনের কয়েকজন কাউন্সিলর ব্যক্তিগত উদ্যোগে তাদের নিজ নিজ ওয়ার্ডে, পাড়ার মোড়ে সিসি ক্যামেরা বসান। এসব ক্যামেরায় ধারণকৃত ভিডিওচিত্র দেখে পুলিশের হাতে ধরা পড়ে বেশ কয়েকজন অপরাধী। এরপর থেকে সিসি ক্যামেরার আওতাভুক্ত এলাকায় কমতে থাকে অপরাধের মাত্রা।

সিলেট সিটি করপোরেশনের ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী বলেন, তার ওয়ার্ডের কয়েকটি সড়কে সিসি ক্যামেরা বসানো হয়েছে। ক্যামেরার ফুটেজ দেখে কয়েকজন ছিনতাইকারী আটকের পর এখন ওইসব সড়কে ছিনতাই বন্ধ হয়ে গেছে। ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রেজওয়ান আহমদ বলেন, তার ওয়ার্ডে যেসব এলাকায় সিসি ক্যামেরা বসানো হয়েছে, সেসব এলাকায় অপরাধ কমে এসেছে। তাই পুরো ওয়ার্ডকে সিসি ক্যামেরার আওতায় আনার চেষ্টা চলছে। কাউন্সিলরদের বসানো সিসি ক্যামেরায় সুফল পাওয়ায় সিটি করপোরেশনের পক্ষ থেকেও নেওয়া হয় ক্যামেরা বসানোর উদ্যোগ। ইতিমধ্যে নগরীর জিন্দাবাজার, চৌহাট্টা, আম্বরখানা, বন্দরবাজার, জেলরোডসহ কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে লাগানো হয়েছে সিসি ক্যামেরা। পর্যায়ক্রমে পুরো নগরী সিসি ক্যামেরার আওতায় আনার প্রক্রিয়া চলছে।

সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, সিটি করপোরেশনের উদ্যোগে নগরীর বিভিন্ন সড়কে সিসি ক্যামেরা বসানো হয়েছে। এ ক্যামেরাগুলো মনিটরিং করছে পুলিশ। ক্যামেরাগুলো অপরাধী শনাক্তের পাশাপাশি যানজট নিরসনেও ভূমিকা রাখছে।

এদিকে নগরীর  বিভিন্ন স্থানে  বসানো  ক্যামেরার ফুটেজ দেখে ইতিমধ্যে বেশ কয়েকজন অপরাধীকে শনাক্ত ও গ্রেফতার করা সম্ভব হয়েছে। এ জন্য পুলিশের পক্ষ থেকে     নগরবাসীকে নিজ নিজ বাসা, ব্যবসা প্রতিষ্ঠানের সামনে সিসি ক্যামেরা বসাতে উদ্বুদ্ধ করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর