বুধবার, ২৫ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

১২ ভাগ মানুষ আর্সেনিক ঝুঁকিতে

জাতীয় সংসদে তথ্য

নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের ২৯ শতাংশ নলকূপের পানিতে মাত্রাতিরিক্ত (৫০ পিপিবির ওপরে) আর্সেনিক পাওয়া গেছে। বর্তমানে ১২ শতাংশ মানুষ আর্সেনিক দূষণজনিত ঝুঁকির মধ্যে রয়েছে। আর্সেনিক ঝুঁকি নিরসনের লক্ষ্যে ১৮৬৫০৪.৬১ লাখ টাকার একটি প্রকল্প সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। সংসদে শীতকালীন অধিবেশনে গতকাল প্রশ্নোত্তর পর্বে বেগম লুত্ফা তাহেরের (মহিলা আসন-৪০) লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। মন্ত্রী জানান, ২০০৩ সালে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের অধীন দেশের ২৭১টি উপজেলার ৫০ লাখ নলকূপের আর্সেনিক পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে ১৪.৫ লাখ অর্থাৎ ২৯ শতাংশ নলকূপের পানিতে মাত্রাতিরিক্ত (৫০ পিপিবির ওপরে) আর্সেনিক পাওয়া গেছে। আর্সেনিক নিরসনে বর্তমান সরকারের নেওয়া বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের পরে বর্তমানে ১২ শতাংশ মানুষ আর্সেনিক দূষণজনিত ঝুঁকির মধ্যে রয়েছে।

তিনি আরও জানান, জনগণকে আর্সেনিকমুক্ত পানি সরবরাহে গৃহীত প্রকল্প বাস্তবায়ন হলে ২৯ জেলার ১১০ উপজেলার ১ হাজার ১২৪ ইউনিয়নে আর্সেনিকমুক্ত নিরাপদ পানি নিশ্চিত হবে। এ ছাড়া প্রায় সারা দেশের আর্সেনিক দূষণের বর্তমান পরিস্থিতি জানা যাবে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের আর্সেনিক নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় দেশে আঞ্চলিক পর্যায়ে ১৩ ও কেন্দ্রীয় পর্যায়ে ১টি ল্যাবরেটরিতে পানির গুণাগুণ পরীক্ষার ব্যবস্থা রয়েছে।

মশা মারতে বরাদ্দ পৌনে ৩৮ কোটি টাকা : আরেক প্রশ্নের জবাবে খন্দকার মোশাররফ হোসেন জানিয়েছেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় মশা মারতে চলতি অর্থবছরে ৩৭ কোটি ৭৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

ডিসেম্বরের মধ্যে স্মার্টকার্ড বিতরণ শেষ হবে : আগামী ডিসেম্বরের মধ্যে আধুনিক জাতীয় পরিচয়পত্র তথা স্মার্টকার্ড বিতরণ শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, বিগত বছরের ২ অক্টোবর থেকে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ চলমান রয়েছে।

ন্যাশনাল সার্ভিসে ১ লাখ ১০ হাজার : যুব ও ক্রীড়ামন্ত্রী  বীরেন শিকদার জানিয়েছেন, ন্যাশনাল সার্ভিসের আওতায় ১ লাখ ১০ হাজার ৩৫১ জনকে জাতিগঠনমূলক কাজে সম্পৃক্ত করার মাধ্যমে দুই বছরের অস্থায়ী কর্মে নিযুক্ত করা হয়েছে। অস্থায়ী কর্মসংস্থান শেষে অনেকে স্থায়ী কর্মসংস্থান কিংবা আত্মকর্মী হওয়ার সুযোগ লাভ করেছেন। পর্যায়ক্রমে দেশের সব উপজেলায় এ কর্মসূচি বাস্তবায়ন করার পরিকল্পনা সরকারের রয়েছে।

যুব ও ক্রীড়ামন্ত্রী বলেন, শিক্ষিত বেকার যুবদের অস্থায়ী কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়ন অধিদফতরের মাধ্যমে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি চালু করা হয়েছে। বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের তিন বছরে ৫৫ হাজার ৮৮৪ জন যুবক ও যুব মহিলাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে; যার মধ্যে ৪৯ হাজার ৩৬ জন দুই বছরের অস্থায়ী কর্মে নিয়োজিত রয়েছেন।

চট্টগ্রামে হচ্ছে চীনের জন্য পৃথক অর্থনৈতিক অঞ্চল : এক প্রশ্নের জবাবে গতকাল কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী সংসদে জানিয়েছেন, চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ৭৮৩.১১৯ একর জমিতে চীনের বিনিয়োগকারীদের জন্য পৃথক অর্থনৈতিক অঞ্চল চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন (সিইআইজেড) স্থাপন করা হচ্ছে।

সর্বশেষ খবর