রবিবার, ২৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

পানির জন্য হাহাকার উত্তর পাহাড়তলিতে

ফারুক তাহের, চট্টগ্রাম

পানির জন্য হাহাকার উত্তর পাহাড়তলিতে

চট্টগ্রাম নগরীর প্রবেশমুখ সিটি গেটের পাশেই পাহাড় আর সমভূমি নিয়ে ৯ নং উত্তর পাহাড়তলি ওয়ার্ড। পশ্চিমে ডিটি রোড, পূর্বে এশিয়ান ওমেন ইউনিভার্সিটি, দক্ষিণে ফয়’স লেক বধ্যভূমি ও উত্তরে জঙ্গল সলিমপুর, ডিটি রোড মিলে ৫ দশমিক ৪ বর্গ কিলোমিটার আয়তনের এই ওয়ার্ড। এখানে রয়েছে চট্টগ্রাম চিড়িয়াখানা, ফয়স লেক এমিউজমেন্ট পার্ক, ইস্পাহানী কারখানাসহ গুরুত্বপূর্ণ কয়েকটি স্থাপনা। নগরীর প্রবেশমুখ হওয়ায় এখানে সাধারণ ও দূরপাল্লার পরিবহনের যত্রতত্র পার্কিংয়ের কারণে যানজট প্রায় লেগেই থাকে।

সরেজমিন জানা যায়, নিরাপদ পানির জন্য এলাকাবাসীর দুর্ভোগ নিত্যদিনের। একটি গভীর নলকূপ ও গোটাদশেক অগভীর নলকূপ এবং ওয়াসার সামান্য সরবরাহ দিয়েই চলছে তিন লাখ লোকের নাওয়া-খাওয়া। ফলে এলাকার কিছু লোক এখনো পুকুরের পানির ওপরই নির্ভরশীল রয়ে গেছেন।

ভূমি দখল আর মাদক ব্যবসা কেন্দ্র করে এলাকায় সন্ত্রাসের ব্যাপক বিস্তার ঘটেছে। খুন, ছিনতাই এখানকার নিত্য নৈমিত্তিক ঘটনা। এ ছাড়া পাহাড় কাটা নিষিদ্ধ হলেও একটি চক্র রাতের আঁধারে পাহাড়ের চূড়া ফুটো করে মাটি নিয়ে যায়। যাতে বৃষ্টি হলেই পাহাড় ধস ও ভূমিক্ষয় ঘটে। পাশাপাশি সৃষ্ট পলিতে ড্রেন বন্ধ হয়ে সৃষ্টি করে জলাবদ্ধতা। এ ছাড়া এলাকার অনেক সড়কে এখনো উন্নয়নের ছোঁয়া লাগেনি।

 

সর্বশেষ খবর