Bangladesh Pratidin

প্রকাশ : বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১ ফেব্রুয়ারি, ২০১৭ ০১:৪৫
ফাস্ট ফুডে উচ্চ হারে শুল্ক আরোপের ঘোষণা মন্ত্রীর
নিজস্ব প্রতিবেদক
ফাস্ট ফুডে উচ্চ হারে শুল্ক আরোপের ঘোষণা মন্ত্রীর

আগামী অর্থবছরে বাজেটে ফাস্ট ফুড বা জাঙ্ক ফুডের ওপর উচ্চ হারে ভ্যাট-ট্যাক্স নির্ধারণে নজর দেওয়া হবে সংসদে ঘোষণা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দশম জাতীয় সংসদের শীতকালীন বা চতুর্দশ অধিবেশনে কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে সংরক্ষিত মহিলা সংসদ সদস্য নুরজাহান বেগমের আনীত জরুরি জনগুরুত্বপূর্ণ বিষয়ক নোটিসের নিষ্পত্তি করতে অর্থমন্ত্রী এ ঘোষণা দেন। নোটিসে শিশু ও জনস্বাস্থ্য রক্ষায় ফাস্ট ফুড ও জাঙ্ক ফুডের ক্ষতিকর দিক তুলে ধরে তিনি এ বিষয়ে রাষ্ট্রের হস্তক্ষেপ কামনা করা হয়। অর্থমন্ত্রী এ বিষয়ে দৃষ্টি আকর্ষণের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, বিষয়টি বেশ স্পর্শকাতর। জাঙ্ক ফুড বেশ সস্তা দামে পাওয়া যায়। সে কারণে জাঙ্ক ফুড অনেক বেশি চলে। এটাও ঠিক যে স্বাস্থ্যের দিক থেকে জাঙ্ক ফুড বা ফাস্ট ফুড উপাদেয় নয়। তিনি আরও বলেন, মাননীয় সংসদ সদস্য প্রস্তাব করেছেন, আগামী বাজেটে এই সম্পর্কে আমরা কি কোনো রকম ট্যাক্স আরোপের চিন্তাভাবনা করছি কি না? সত্যি কথা বলতে কী? আমি সেই চিন্তাভাবনা আগে করিনি। কিন্তু ওনার নোটিস পাওয়ার পরে মনে হচ্ছে, হয়তো এটির ওপর আমরা কোনো ব্যবস্থা নিতে পারি। বাজেটের বিষয়ে আলোচনা আগামী মাসের শেষ দিকে শুরু করার ইচ্ছা আছে। তাই কাজের মতো কাজ হবে যদি জাঙ্ক ফুডের বিভিন্ন তালিকা ও বিবরণ পাওয়া যায়। কারণ জাঙ্ক ফুড বিভিন্ন রকমের রয়েছে এবং বিভিন্ন এলাকায় বিভিন্ন রকমের জাঙ্ক ফুড রয়েছে। প্রস্তাবটি উত্তম উল্লেখ করে তিনি আরও বলেন, আগামী বাজেট প্রণয়নের সময় সেদিকে (জাঙ্ক ফুড) অবশ্যই নজর দেব। তার আগে জাঙ্ক ফুডকে বিশেষভাবে সংজ্ঞায়িত এবং শনাক্ত করা হবে, আগামী দুই-তিন মাসের কাজ বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

জীববৈচিত্র্য বিল পাস : বাংলাদেশে পাওয়া যায় এমন ঔষধি গুণসম্পন্ন ভেষজ ও তা থেকে উৎপাদিত পণ্য এখন থেকে রাষ্ট্রের অনুমোদন ছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহার ও গবেষণালব্ধ ফলাফল নিজের অধিকারে সংরক্ষণ বা পাচার বা বিদেশে হস্তান্তর করা যাবে না। করলে পাঁচ বছরের কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানার বিধান রেখে ‘বাংলাদেশ জীববৈচিত্র্য বিল, ২০১৭’ শীর্ষক আইনটি পাস করেছে সংসদ।

সাংবাদিক নির্যাতনকারী পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে : রাজধানীর শাহবাগে সাংবাদিক নির্যাতনকারী পুলিশ সদস্যের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। স্বরাষ্ট্রমন্ত্রী জানান, পুলিশের আঘাতে সাংবাদিক আহত হয়েছেন। ইতিমধ্যে সেই পুলিশ সদস্যকে ক্লোজড করা হয়েছে এবং তাকে বরখাস্ত করা হয়েছে।

পুলিশ বাহিনীতে নতুন পদ : সরকারদলীয় এমপি মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত চার বছরে (২০১৩-১৬) পুলিশ বাহিনীতে বিভিন্ন পদবির ৪৫ হাজার ৬১০টি নতুন পদ সৃজন করা হয়েছে। এদিকে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বহুপক্ষীয় কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এই পাতার আরো খবর
up-arrow