Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৭ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:২১
চিকিৎসার অধিকার থেকেও বঞ্চিত করা হয়েছে আমাকে
———— মাহমুদুর রহমান
নিজস্ব প্রতিবেদক

দৈনিক আমার দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান বলেছেন, ‘বাংলাদেশে আমি সবচেয়ে অধিকারবঞ্চিত নাগরিক। চিকিৎসার অধিকার থেকেও বঞ্চিত করা হয়েছে আমাকে।

’ ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে মুক্তি পাওয়ার পর এটাই সংবাদমাধ্যমে তার প্রথম আনুষ্ঠানিক বক্তব্য।

মাহমুদুর রহমান বলেন, ‘গণতন্ত্র, মানবাধিকার, ইসলাম ও মুসলমানের পক্ষে অবস্থান নেওয়ায় আমার চিকিৎসার অধিকার কেড়ে নেওয়া হয়েছে। দীর্ঘ পাঁচ বছর কারাভোগের কারণে গুরুতর অসুস্থ। বিদেশে চিকিৎসার প্রয়োজন। যুক্তরাজ্যের ভিসা কর্মকর্তা আমার ভিসা খারিজের হাস্যকর কারণ দেখিয়েছেন। আমি নাকি যুক্তরাজ্যে গেলে নাও ফিরতে পারি। রাজনৈতিক আশ্রয় চাইতে পারি। কিন্তু আমার বয়স এখন ৬৩ বছর।

যুক্তরাজ্যে থাকার চিন্তা আমি কখনই করিনি এবং ভবিষ্যতেও করব না। সংবিধানের ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০— নাগরিকের এ পাঁচটি মৌলিক অধিকার আমার ক্ষেত্রে রাষ্ট্র কেড়ে নিয়েছে। বাংলাদেশে আমার থেকে বেশি নির্যাতন কাউকে এভাবে করা হয়নি, যেভাবে আমাকে করা হয়েছে। আজ আমি যদি ইসলামের বিরুদ্ধশক্তি হতাম, তাহলে আমাকে ভিসা চাইতে হতো না, ডেকে নিয়ে ভিসা দেওয়া হতো। দীর্ঘ সময় কারাগারে থাকার ফলে আমি বিভিন্ন রোগে আক্রান্ত হই। মেরুদণ্ড, ঘাড়, হাত ও কোমরের হাড়ের ক্ষয়রোগে আমি বিপর্যস্ত। ’ সবার কাছে দোয়া চেয়ে তিনি আরও বলেন, ‘যে আদর্শে ছিলাম, ইসলামের পক্ষে ছিলাম, আমি যেন আমার সেই আদর্শ থেকে বিচ্যুত না হই। ’

তিনি বলেন, “বর্তমান সরকারের আমলে ২০০৯ থেকে ২০১৭ সালের ৩ ফেব্রুয়ারি পর্যন্ত দেশে সাংবাদিকদের ওপর অনেক নির্যাতন হয়েছে। ১৫ জন সাংবাদিক নিহত হয়েছেন, আহত হয়েছেন ৮৮৬ জন। গ্রেফতার হয়েছেন ২৬ জন এবং মামলা হয়েছে ২০০ সাংবাদিকের বিরুদ্ধে। ‘আমার দেশ’ এখনো অবৈধ দখলদাররা দখল করে রেখেছেন। তবে পত্রিকা ফিরে পেতে নিম্ন আদালতে মামলা করেছি। আশা করি আদালত আইনগত সিদ্ধান্ত নেবে। ”

সংবাদ সম্মেলনে কবি ফরহাদ মজহার, সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি শওকত মাহমুদ, আমার দেশের নির্বাহী সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর
up-arrow