Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৮ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৩৭
এনায়েত বাজারে ময়লার ভাগাড়
ফারুক তাহের, চট্টগ্রাম
এনায়েত বাজারে ময়লার ভাগাড়

যানজট, আবাসন সংকট ও ময়লা-আবর্জনায় নাকাল চট্টগ্রাম সিটি করপোরেশনের ২২ নম্বর এনায়েত বাজার ওয়ার্ডের বাসিন্দারা। নগরীর ব্যস্ততম এই এলাকা ব্যবসা-বাণিজ্যের প্রাণকেন্দ্র হওয়ায় মূল সড়কে প্রায় সময়ই লেগে থাকে যানজট।

এ ছাড়া অন্য রাস্তাগুলো সরু হওয়াতে যানজটের তীব্রতা আরও বেশি লক্ষ করা যায়। সেই সঙ্গে এই ওয়ার্ডের আরও একটি বড় সমস্যা ময়লা-আবর্জনা। যত্রতত্র ময়লা-আবর্জনার স্তূপ থাকায় দুর্গন্ধকে সঙ্গী করে পথ চলতে হয় পথচারীদের। রিয়াজুদ্দিন বাজার তিনপুলের মাথা থেকে কাজীর দেউড়ি পর্যন্ত মূল সড়কে রয়েছে বেশ কয়েকটি উন্মুক্ত ডাস্টবিন। কখনো কখনো এসব উন্মুক্ত ডাস্টবিনের ময়লা-আবর্জনার কারণে নাক বন্ধ করেও চলাচল কষ্টসাধ্য হয়ে পড়ে। নির্দিষ্ট ডাস্টবিনে ময়লা-আবর্জনা না ফেলার কারণে তা ছড়িয়ে-ছিটিয়ে বিস্তীর্ণ সড়কই ভাগাড়ে পরিণত হয়।

এনায়েত বাজার ওয়ার্ডে রয়েছে— নন্দনকানন, এনায়েত বাজার, রেলওয়ে পূর্বাঞ্চলের সদর দফতর, এম এ আজিজ স্টেডিয়াম, বাটালি হিল ও নগরীর ২২ মহল্লার কবরস্থান। স্থানীয়রা যাকে বলে ‘চৈতন্যগলি’।

চট্টগ্রামের ঐতিহ্যবাহী রিয়াজ উদ্দিন বাজার এবং নগরীর মেশিনারিজ, গাড়ির যন্ত্রাংশের পাইকারি বাজার ও ফোম মার্কেটের অবস্থানও এই ওয়ার্ডে। এ ছাড়া এই ওয়ার্ডের প্রধান সড়ক জুবিলী রোডে দেশের সরকারি-বেসরকারি প্রায় সবকটি ব্যাংকের শাখা রয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow