Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১০ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৪০
জলাবদ্ধতা ও মাদকে ম্লান গোসাইলডাঙ্গার গুরুত্ব
ফারুক তাহের, চট্টগ্রাম
জলাবদ্ধতা ও মাদকে ম্লান গোসাইলডাঙ্গার গুরুত্ব

দেশের ব্যবসা-বাণিজ্যের প্রাণভোমরা চট্টগ্রাম বন্দরের লাগোয়া ৩৬ নং গোসাইলডাঙ্গা ওয়ার্ড। জলাবদ্ধতা ও মাদকের কারণে ওয়ার্ডের গুরুত্ব অনেকটাই ম্লান।

সেই সঙ্গে এলাকায় সরু গলি, শিক্ষায় অনগ্রসরতা, নিরাপদ পানির সমস্যা স্থায়ী রূপ নিয়েছে। দেড় লাখ মানুষের এই ওয়ার্ডের প্রধান সমস্যা জলাবদ্ধতা। একটু বৃষ্টি হলেই হাঁটু পানিতে তলিয়ে যায় রাস্তা-ঘাট, অলি-গলি। তার ওপর মহেষখালের কারণে জোয়ারের পানিতে সৃষ্টি হয় জলাবদ্ধতা। বন্দর কেন্দ্রিক ব্যবসা-বাণিজ্য ও শ্রমিক অধ্যুষিত হওয়ার কারণে শিক্ষায় পিছিয়ে রয়েছে। একটি মহিলা কলেজ স্থাপনের দাবি দীর্ঘদিনের। নেই কোনো কলেজ। পর্যাপ্ত স্কুল-কলেজ না থাকায় শিক্ষার মান ও পরিবেশ দিন দিন অবনতি হচ্ছে। দুই বর্গকিলোমিটার আয়তনের গোসাইলডাঙ্গা ওয়ার্ডে ৬টি প্রাথমিক ও পাঁচটি উচ্চ বিদ্যালয় রয়েছে।

সরেজমিন দেখা গেছে, এখানকার নালাগুলো ভরাট ও বেদখলে চলে গেছে। অনেক জায়গায় প্রধান সড়কের সঙ্গে সংযোগ রাস্তা নেই। ফলে এলাকাবাসীকে দীর্ঘ পথ ঘুরে চলাচল করতে হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, মাদকের সমস্যা এ ওয়ার্ডের মানুষের দীর্ঘদিনের। এ ব্যাপারে স্থানীয়দের অভিযোগ, বারিক মিয়ার বাড়ির আশপাশের এলাকায় রীতিমতো মাদকের হাট বসে। মদের আড্ডাও বসে এখানকার বেশ কয়েকটি স্পটে। যার তথ্য পুলিশের অজানা নয়।

এই পাতার আরো খবর
up-arrow