Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১০ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৫০
তথ্যপ্রযুক্তি উন্নয়ন কর্মশালায় ৫০০ নারী
নিজস্ব প্রতিবেদক

কনফারেন্স রুমে প্রায় ৫০টি গোলটেবিলে ১০জন করে বসেছেন বিভিন্ন বয়সী নারী। প্রথম টেবিলে নেত্রকোনা, ময়মনসিংহসহ বিভিন্ন এলাকা থেকে আসা মাধ্যমিক এবং কলেজের নারী শিক্ষার্থীরা কাজ করছেন বাংলাদেশের স্বাস্থ্য খাতের সমস্যা নিয়ে।

কোনো ধরনের সফটওয়্যার ডেভেলপ করলে এই সমস্যার সমাধান সম্ভব তা নিয়ে আলোচনা করছেন তারা। পরের টেবিলে নারীরা কাজ করছেন দেশের পর্যটন শিল্পের সমস্যা ও সম্ভাবনা নিয়ে। তথ্য ও প্রযুুক্তি খাতে মেয়েদের মেধা ও ধারণার বিকাশ ঘটাতে ল্যাপটপে প্রোগ্রামিংয়ের কাজ করছেন প্রত্যন্ত অঞ্চল থেকে আসা বিভিন্ন বয়সী নারী। গতকাল রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে প্রথমবারের মতো শুরু হওয়া ‘ন্যাশনাল হ্যাকাথন ফর উইমেন-২০১৭’ এর দৃশ্য ছিল এটি। দুই দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। দেশের বিভিন্ন এলাকা থেকে আসা ৫০০ নারীকে নিয়ে এ কর্মশালার আয়োজন করেছে আইসিটি বিভাগ ও বেসরকারি সংস্থা উইমেন ইন ডিজিটাল বাংলাদেশ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, নারীরা তাদের যোগ্যতা ও মেধা দিয়ে সব ক্ষেত্রেই রেখে চলেছে গুরুত্বপূর্ণ অবদান। এই তথ্যপ্রযুক্তির যুগে তাই শুধু গণিত, ইংরেজি বা বিজ্ঞান ভালো জানলে চলবে না, তাদেরকে কম্পিউটার কোডিং ও প্রোগ্রামিং শিখতে হবে। আর এই কর্মশালার মধ্য দিয়ে উঠে আসবে নতুন কিছু প্রতিভা যারা তথ্য ও প্রযুক্তি খাতে স্মরণীয় করে রাখবে নারীদের অবদান। কর্মশালার আয়োজক উইমেন ইন ডিজিটাল বাংলাদেশের প্রধান আছিয়া খালেদা নীলা বলেন, এই কর্মশালাতে ষষ্ঠ শ্রেণি থেকে শুরু দেশের পাবলিক, প্রাইভেট বা জাতীয় বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে পড়াশোনা করছেন এমন নারীরা অংশগ্রহণ করেছেন। কেউ হয়তো বাংলায় পড়েন কিন্তু প্রযুক্তির দিকে রয়েছে তার প্রবল ঝোঁক।

 এমন আগ্রহী মেধাবী নারীদের তথ্যপ্রযুক্তি খাতে পদচারণা বাড়াতে বড় ভূমিকা রাখবে এই হ্যাকাথন কর্মশালা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ৫০০ নারীর অংশগ্রহণে এই কর্মশালায় ব্যবসা, নগরায়ন, গণমাধ্যমসহ ৯টি বিষয় নিয়ে কাজ করা হয়েছে। এই প্রতিযোগিতা শেষে ৯টি খাতের বিজয়ীদের পুরস্কৃত করার ঘোষণা দিয়েছে আয়োজক প্রতিষ্ঠানটি।

এই পাতার আরো খবর
up-arrow