Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:৩৮
স্টপেজ থাকলেও দাঁড়ায় না আন্তঃনগর ট্রেন
ভোগান্তিতে রাবি শিক্ষার্থীরা
মর্তুজা নূর, রাবি
স্টপেজ থাকলেও দাঁড়ায় না আন্তঃনগর ট্রেন

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষক-শিক্ষার্থীদের প্রয়োজনের কথা বিবেচনা করে প্রতিষ্ঠা করা হয়েছিল রাবি আন্তঃনগর ট্রেন স্টপেজ। শুরু থেকেই এ প্রয়োজন বিবেচনা করা হচ্ছিল।

কিন্তু গত কয়েক বছর ধরে এ স্টপেজে ট্রেন দাঁড়াচ্ছে না। এতে চরম ভোগান্তিতে পড়ছেন শিক্ষার্থী-শিক্ষকরা। জানা গেছে, রাবি স্টেশনে আন্তঃনগর ট্রেনের বদলে লোকাল ট্রেনগুলো দাঁড়াচ্ছে। অথচ এ ট্রেনগুলোতে নানা কারণে শিক্ষক-শিক্ষার্থীরা যাতায়াত করেন না। তাদের অভিযোগ, দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যাতায়াত করা ৩০ হাজার শিক্ষার্থীর কোনো উপকারেই আসে না রাবি স্টেশনে দাঁড়ানো লোকাল ট্রেনগুলো। বরং এতে বাড়তি টাকা খরচ, সময় অপচয়, ছিনতাইয়ের কবলে পড়ার ঝুঁকিসহ নানা ভোগান্তিতে পড়তে হয়।

শিক্ষার্থীরা বলছেন, ট্রেন ধরা বা ক্যাম্পাসে আসার জন্য মধ্য ও ভোররাতে প্রায় ৩০০ থেকে ৪০০ শিক্ষার্থী-শিক্ষককে কয়েক কিলোমিটার দূরে অবস্থিত রাজশাহী রেলওয়ে স্টেশনে যেতে হয়। এক্ষেত্রেও একা চলাচল করলে পড়তে হয় ছিনতাইয়ের কবলে। এমন ঘটনার শিকার হন মেয়ে ও প্রথম বর্ষের শিক্ষার্থীরাই বেশি।

খোঁজ নিয়ে জানা গেছে, এ বাস্তবতায় অযত্ন ও অবহেলায় স্টেশনে অবস্থিত রেস্ট হাউসগুলো পরিণত হয়েছে ডাস্টবিনে। ফলে স্টেশনে যাত্রীদের পরিবর্তে টোকাইদের অবস্থানসহ চলে নানা অনৈতিক কর্মকাণ্ড। ট্রেনের সংকেতও দেওয়া হয় না।

এই পাতার আরো খবর
up-arrow