Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭
প্রকাশ : বুধবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:০২
রাজধানীতে বসছে আরও ৫ হাজার সিসি ক্যামেরা
একনেকে ৩ হাজার ৬৮৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন
নিজস্ব প্রতিবেদক

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি—একনেকে ৩ হাজার ৬৮৪ কোটি ৫০ লাখ টাকার ১১ প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার। এর মধ্যে অন্যতম প্রকল্প হলো, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সড়কগুলোয় ৫ হাজার সিসি ক্যামেরা বসানো ও ৪০ হাজার নতুন এলইডি বাতি স্থাপন।

প্রকল্পটিতে মোট ব্যয় ধরা হয়েছে ৪৪২ কোটি ১৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে প্রায় ৩৫৪ কোটি টাকা দেওয়া হবে। বাকি ৮৮ কোটি ৪৩ লাখ টাকার জোগান দেবে ডিএনসিসি।

গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় ১১টি প্রকল্প অনুমোদন দেওয়া হয় বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মু্স্তফা কামাল। সভা শেষে তিনি বলেন, ১১টি প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৬৮৪ কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ২ হাজার ৬৪১ কোটি ৯৯ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৮৮ কোটি ৪৩ লাখ টাকার সংস্থান হবে; আর বৈদেশিক সহায়তা থেকে আসবে ৯৫৪ কোটি ৮ লাখ টাকা। সভায় অনুমোদন পাওয়া অন্য প্রকল্পগুলো হলো— বাংলাদেশ আঞ্চলিক আবহাওয়া ও জলবায়ু সেবা প্রকল্প। এর ব্যয় প্রায় ৯৮০ কোটি টাকা। আলীকদম-জালানীপাড়া-করুকপাতা-পোয়ামুহুরী সড়ক নির্মাণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৩৭৪ কোটি ১ লাখ টাকা।

গোপালগঞ্জ ও বাগেরহাট পৌরসভায় পানি সরবরাহ এবং এনভায়রনমেন্টাল স্যানিটেশন ব্যবস্থা উন্নতকরণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১৬৫ কোটি ১৯ লাখ টাকা। কোর্ট থেকে রাজশাহী বাইপাস সড়ক পর্যন্ত সড়ক প্রশস্তকরণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১০৬ কোটি ৫৮ লাখ টাকা। বৃহত্তর নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর জেলা পল্লী অবকাঠামো উন্নয়নের সংশোধিত প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫৯২ কোটি ৬৯ লাখ টাকা। রুয়েটে অধিকতর উন্নয়ন প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৩৪০ কোটি ১৩ লাখ টাকা। উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক প্রশিক্ষণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ২৫০ কোটি ৫৬ লাখ টাকা। বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১৮৩ কোটি ৬৫ লাখ টাকা। ঢাকা কারিগরি শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৮৬ কোটি টাকা। সাভার সেনানিবাসে মিলিটারি পুলিশ সেন্টার ও স্কুল নির্মাণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১৬৩ কোটি ৫৭ লাখ টাকা।

এই পাতার আরো খবর
up-arrow