Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০১:৪৮
মোহাম্মদপুর বস্তি পুড়ে ছাই
মোটরবাইকে এসে আগুন দেয় যুবকরা
নিজস্ব প্রতিবেদক
মোহাম্মদপুর বস্তি পুড়ে ছাই

রাজধানীর মোহাম্মদপুরের একটি বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৩০টি ঘর পুড়ে ছাই হয়েছে। অন্তত আড়াইশ পরিবার ভিটেমাটি হারিয়ে খোলা আকাশের নিচে কাটাচ্ছেন।

গতকাল ভোরে বাঁশবাড়ির চান মিয়ার বস্তিতে এ ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট প্রায় আড়াই ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিস আগুনের উৎস সম্পর্কে নিশ্চিত কিছু বলতে না পারলেও বস্তিবাসীর অভিযোগ, স্থানীয় প্রভাবশালী মহলের ইঙ্গিতে নাশকতার উদ্দেশেই আগুন লাগানো হয়েছে। বস্তির কয়েকজন বাসিন্দা বলেছেন, গত রাতে সোয়া ৩টার দিকে চারটি মোটরসাইকেলে করে কয়েকজন যুবক শিয়া মসজিদ সংলগ্ন বস্তিতে যায়। তাদের মধ্যে দুজন সড়ক সংলগ্ন একটি ঘরে তরল কিছু একটা ছিটিয়ে ম্যাচের কাঠিতে আগুন ধরিয়ে দ্রুত পালিয়ে যায়। মুহূর্তে আগুন ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিস সূত্র বলছে, চান মিয়ার বস্তির প্রায় আড়াইশ ঘরে হাজারের বেশি মানুষ থাকে। সবাই অল্প আয়ের মানুষ। টিন, কাঠ আর বাঁশের তৈরি ঘরের মধ্যে বেশ কয়েকটি দোতলা, তিনতলা ছিল। সকাল সোয়া ৯টায় আগুন পুরোপুরি নিভিয়ে ফেলা হয়। বস্তিবাসী জানায়, প্রথমে ঘরটিতে আগুন লাগার সঙ্গে সঙ্গে সেই ঘরের বাসিন্দারা চিৎকার দিয়ে নিচে নেমে আসে। আগুন ছড়িয়ে পড়ার আগে বস্তির অন্য বাসিন্দারা তড়িঘড়ি করে ঘর থেকে বেরিয়ে পড়ে। আগুনে ১৩০টি ঘর পুড়ে গেছে। ফারজানা নামে বস্তির এক বাসিন্দা জানান, আগুনের লেলিহান শিখায় ঘর থেকে কিছুই বের করতে পারিনি। সব পুড়ে ছাই হয়েছে। ওই বস্তির জমির মালিকানা নিয়ে মামলা চলছে। আগুনের ঘটনা নাশকতা ছাড়া আর কিছুই নয় বলেও তিনি দাবি করেন। স্থানীয় সংসদ সদস্য জাহাঙ্গীর কবির নানক সকালে ঘটনাস্থল পরিদর্শন শেষে ক্ষতিগ্রস্তদের সাহায্যের আশ্বাস দেন। একই সঙ্গে তিনি পাশের বাঁশবাড়ি উচ্চবিদ্যালয়ের কক্ষ খুলে দেওয়ার নির্দেশ দেন। পরে ক্ষতিগ্রস্তরা সেখানেই আশ্রয় নেন। একই সঙ্গে তদন্ত করে কীভাবে আগুনের ঘটনা ঘটেছে তা উদঘাটন করা হবে বলেও তিনি আশ্বাস দেন।

এদিকে গতকাল সকাল সোয়া ৬টার দিকে ফার্মগেট এলাকায় নিউ স্টার নামে একটি খাবার হোটেলে আগুনের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট প্রায় আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিস বলছে, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লাগতে পারে।

এই পাতার আরো খবর
up-arrow