Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শনিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:০৮
ময়লা-আবর্জনায় ম্লান আলকরণের সৌন্দর্য
রেজা মুজাম্মেল, চট্টগ্রাম
ময়লা-আবর্জনায় ম্লান আলকরণের সৌন্দর্য

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩১ নং আলকরণ ওয়ার্ডের দীর্ঘ দিনের পানি সংকট অনেকটা নিরসন হয়েছে। তা ছাড়া মেমন মাতৃসদন হাসপাতালে মাতৃসেবা, চসিক জেনারেল হাসপাতালে শিশু স্বাস্থ্যসেবা, সার্জারি, দন্ত, চক্ষু চিকিৎসাসহ নানা স্বাস্থ্যসেবা নিচ্ছেন নগরবাসী।

কিন্তু এসব সাফল্য ম্লান করে দিচ্ছে আবর্জনা। অথচ এ ওয়ার্ডের পাশেই নগরের অন্যতম বিপণি বিতান নিউ মার্কেট, বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম শাখা ও চট্টগ্রাম ডাকঘর।

স্থানীয়দের অভিযোগ, অতীতে পানি নিয়ে নানা ভোগান্তি থাকলেও এখন এ ওয়ার্ডের নাগরিকদের ওপর ভর করেছে আবর্জনা। যত্রতত্র আবর্জনা পড়ে থাকায় এলাকার পরিবেশ দুর্গন্ধ হয়ে পড়ে।  

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, মাত্র এক বর্গকিলোমিটার আয়তনের এ ওয়ার্ডে ডাস্টবিন ভর্তি আবর্জনার মতো নিত্য সঙ্গী হয়ে থাকে সড়ক বাতি সংকট, অবৈধভাবে নালা নর্দমা দখল, রেল স্টেশন এলাকায় মাদকাসক্ত ও ছিনতাইকারীদের দাপট, অপরিষ্কার ড্রেন ও সরু সড়ক। বিশেষ করে দীর্ঘদিনের দুঃখ হয়ে আছে রেয়াজুদ্দিন বাজারের মুখের ডাস্টবিন এবং আলকরণ মোড়ে সড়কের ওপরই আবর্জনা পড়ে থাকা। সংকট শিক্ষা প্রতিষ্ঠানেরও। আছে মাত্র দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, চসিক পরিচালিত একটি উচ্চ বিদ্যালয় ও পাঁচটি ফোরকানিয়া মাদ্রাসা।     

এই পাতার আরো খবর
up-arrow