Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:২০
নকশাবহির্ভূত দালানে বাড়ছে ভূমিকম্প ঝুঁকি
সেমিনারে বিশেষজ্ঞরা
নিজস্ব প্রতিবেদক

ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কমাতে দালানের নকশা তৈরির ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। আর এ নকশা না মেনে দালান নির্মাণের কারণে ভূমিকম্প ঝুঁকি বাড়ছে বলে ভূমিকম্পবিষয়ক সেমিনারে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

গতকাল রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় জাপান বাংলাদেশ অংশীদারি রিয়েল এস্টেট কোম্পানির আয়োজনে প্রথমবারের মতো এ ধরনের সেমিনারের আয়োজন করা হয়।

ভূমিকম্পের উত্পত্তি, ক্ষয়ক্ষতি এবং ঝুঁকি কমানোর বিষয়ে পরামর্শ দেন জাপানি ভূমিকম্প বিশেষজ্ঞ নরিহিদি ইমাগাওয়া, স্থপতি চিহারে সুজি ও মানামি তাকাহাসি। তারা বলেন, ভূমিকম্পের পূর্বাভাস খুব কমই পাওয়া যায়। তাই দালানের নকশা তৈরির সময় কিছু টেকনিক্যাল বিষয় মাথায় রাখতে হবে। জীবননাশ এবং ক্ষয়ক্ষতি কমাতে সঠিক পরিমাণে উপাদানের সমন্বয়, ভূমিরূপ পরীক্ষা করা এবং নকশার ভিতরে থেকে বাসস্থান তৈরির বিষয়ে সতর্ক করেন এই বিশেষজ্ঞরা। তারা সেমিনারে নকশা তৈরির ক্ষেত্রে বেশকিছু মডেল ব্যবহারের পরামর্শ দেন। সেমিনারে অতিথি ছিলেন বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক দেবাশিস চক্রবর্ত্তী, বাংলাদেশ ব্যাংকের পরিচালক আফতাব-উল-ইসলাম, আরটিভি ও বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান জসিম উদ্দিন এবং এসএআরএমের ব্যবস্থাপনা পরিচালক মো. মামুন। এ ছাড়া জেমস গ্রুপের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে উপস্থিত ছিলেন অভিনেতা ফেরদৌস, বিদ্যা সিনহা মীম ও রোকেয়া প্রাচী। সেমিনারটি আয়োজন করা হয় জেমস গ্রুপ, জাপাস্টি কম্পানিলি, ক্রিয়েটিভ ও জেটিসিসিসিএএলের সমন্বয়ে। ভেন্যু পার্টনার হিসেবে ছিল ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা। সেমিনার শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে ভূমিকম্প বিষয়ে সচেতনতামূলক নাটক ও নৃত্যানুষ্ঠান পরিবেশিত হয়।

এই পাতার আরো খবর
up-arrow