Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:৪৫
ফিরিঙ্গি বাজারে ময়লার স্তূপ
রেজা মুজাম্মেল, চট্টগ্রাম
ফিরিঙ্গি বাজারে ময়লার স্তূপ

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৩৩ নং ফিরিঙ্গি বাজার ওয়ার্ডের প্রধান সমস্যা যত্রতত্র ময়লা-আবর্জনা। রয়েছে জলাবদ্ধতা ও সুপেয় পানির সংকট।

তা ছাড়া তরুণ প্রজন্মের একটি অংশ জড়িয়ে পড়ছে

মাদকাসক্তে। দেড় বর্গকিলোমিটার আয়তনের এ ওয়ার্ডে জনসংখ্যা প্রায় এক লাখ ২০ হাজার। ভোটার ১৯ হাজার ৭০৭ জন। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, ওয়ার্ডের প্রধান সমস্যা আবর্জনা এবং জলাবদ্ধতা। সংকট সুপেয় পানির। নগরীর অন্যতম বড় জেলে পাড়া এ ওয়ার্ডে অবস্থিত। কিন্তু এখানকার অবস্থা, পরিবেশ অত্যন্ত অনুন্নত। নাগরিক কোনো সুযোগ-সুবিধা নেই বললেই চলে। এদিকে, ওয়ার্ড কার্যালয়ের পূর্ব দক্ষিণের সড়কের মোড়ে সব সময়ই পড়ে থাকে আবর্জনা।

তা ছাড়া কবি কাজী নজরুল ইসলাম সড়কের ওপর আড়াআড়ি রাখা হয় ডাস্টবিনের কন্টেইনার। অনেক সময় এ কন্টেইনার উপচিয়ে পড়ে আবর্জনা। এমন সময় দুর্গন্ধে এ পথ দিয়ে হাঁটাও দায় হয়ে পড়ে। স্থানীয় বাসিন্দা কামাল হোসাইন বলেন, সামান্য বৃষ্টি হলেই ওয়ার্ডের বিভিন্ন স্থানে জলাবদ্ধতা সৃষ্টি হয়। সুপেয় পানির সংকটও দীর্ঘদিনের। একমাত্র জেলেপাড়া বেশ অনুন্নত, এখানে বসবাসরতদের জীবনযাত্রার মান অত্যন্ত খারাপ।   নিয়মিত পাওয়া যায় না ওয়াসার পানি। কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব বলেন, সুপেয় পানির জন্য এলাকায় বিভিন্ন স্থানে গভীর নলকূপ স্থাপনের কাজ চলছে। একই সঙ্গে আবর্জনা অপসারণে ডোর টু ডোর কর্মসূচি শুরু হচ্ছে। এটি পরিপূর্ণভাবে বাস্তবায়ন হলে আবর্জনা নিয়ন্ত্রণে আসবে। তা ছাড়া ওয়ার্ডের সড়ক, গলি-উপগলি সংস্কার-উন্নয়নসহ নানা ক্ষেত্রে উন্নয়ন কাজ চলমান রয়েছে।   

up-arrow