Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭
প্রকাশ : বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:১৮
গণহত্যা দিবসের স্বীকৃতি আদায়ে কর্মসূচি নিচ্ছে আওয়ামী লীগ
নিজস্ব প্রতিবেদক

একাত্তরের ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ হিসেবে স্বীকৃতি আদায়ের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নিয়েছে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগ। কর্মসূচিগুলো আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করা হবে।

সূত্র জানায়, গত সোমবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে দলের এক অনানুষ্ঠানিক যৌথ সভায় এমন সিদ্ধান্ত হয়। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন মুকুল বোস, ড. আবদুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, এনামুল হক শামীম,  খালিদ মাহমুদ চৌধুরী, হাবিবুর রহমান সিরাজ, ড. হাছান মাহমুদ, ড. আবদুস সোবহান গোলাপ, আমিনুল ইসলাম আমিন, দেলোয়ার হোসেন, সুজিত রায় নন্দী, বিপ্লব বড়ুয়া, আফজাল হোসেন, আবদুস সাত্তার, ফরিদুন্নাহার লাইলী, এবিএম রিয়াজুল কবির কাওছার, ইকবাল হোসেন অপু, আনোয়ার হোসেন, মারুফা আকতার পপি প্রমুখ। এ ছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ এবং সাদেক খান।

বৈঠক সূত্র জানায়, ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানিরা স্বাধীনতাকামী বাঙালিদের গণহারে হত্যা শুরু করেছিল। পাকিস্তান ৪৬ বছর পর এই দিনটিকে ‘নির্দোষ’ প্রমাণে কল্পকাহিনী প্রচার করতে থাকায় বাংলাদেশে এবারই প্রথম ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে পালন করা হবে। এবার ২৫ মার্চে গণহত্যা দিবসের স্বীকৃতি আদায়ের বিভিন্ন কর্মসূচি পালনের পাশাপাশি প্রতিবারের ন্যায় ৭ মার্চ, ১৭ মার্চ, ২৬ মার্চেও বিভিন্ন কর্মসূচি পালন করবে দলটি।   বৈঠকে ২৫ মার্চ কী কী কর্মসূচি পালন করলে বিশ্ব সম্প্রদায় ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার দৃষ্টি আকর্ষণ হবে সে বিষয়ে নেতারা বিভিন্ন মতামত তুলে ধরেন। এসব মতামতের সারসংক্ষেপ করে দলীয় সভানেত্রীর সঙ্গে পরামর্শ করে কর্মসূচি চূড়ান্ত করা হবে।

এই পাতার আরো খবর
up-arrow