Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:২২
খুদে গণিতবিদদের আসর বসুন্ধরায়
নিজস্ব প্রতিবেদক

চোখের নিমিষে শুধু হাত গুনে বড় সংখ্যার গুণন, হাজারের ঘরের নামতা অথবা ৫ মিনিটে ৭০টি গণিত সমস্যার সঠিক সমাধান বের করে উপস্থিত সবাইকে তাক লাগিয়ে দিয়েছে অ্যাবাকাস ও মেন্টাল অ্যারিথমেটিক প্রতিযোগিতায় অংশ নেওয়া খুদে শিক্ষার্থীরা।   গতকাল রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আলোহা বাংলাদেশের আয়োজনে এই প্রতিযোগিতায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ৪ থেকে ১৪ বছর বয়সী শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

আলোহা বাংলাদেশের চেয়ারম্যান সাইফুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন আলোহা মেন্টাল অ্যারিথমেটিকের প্রেসিডেন্ট এবং মালয়েশিয়া অ্যাবাকাস ও মেন্টাল অ্যারিথমেটিক অ্যাসোসিয়েশন সেক্রেটারি লোহ মুন সাঙ, বিশেষ অতিথি ছিলেন আলোহা বাংলাদেশের পরিচালক মোহাম্মদ শামসুদ্দিন এবং আলোহা বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মো. আলী হায়দার চৌধুরী।

শিশুদের ধারণ ক্ষমতা এবং বিশ্লেষণী দক্ষতা বাড়ানোর বিষয়ে মো. আলী হায়দার চৌধুরী বলেন, শিশুদের মস্তিষ্কের মানোন্নয়নে কাজ করছে আলোহা বাংলাদেশ। শিশুদের স্মৃতি শক্তি এবং সৃষ্টিশীলতা বৃদ্ধি করতে খেলার ছলে শিখিয়ে দেওয়া হয় গণিতের বিভিন্ন সমস্যা। এভাবে গণিত ছাড়াও অন্যান্য বিষয়ে দক্ষ হয়ে ওঠে তারা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ কর্মসূচিতে শিশুদের গণিতে দক্ষ করে তুলতে আঙুলের কৌশল রপ্ত করানো হয় এরপর অ্যাবাকাস ব্যবহার করে জটিল গাণিতিক সমস্যার সমাধান শেখানো হয়।

এই পাতার আরো খবর
up-arrow