Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বুধবার, ১ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:০৮
নিবন্ধন না নিয়ে শিক্ষার্থী ভর্তি ১০ কোটি টাকা জরিমানা
চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) নিবন্ধন না নিয়ে শিক্ষার্থী ভর্তি করায় চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (ইউএসটিসি) ১০ কোটি টাকা জরিমানা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সেই সঙ্গে প্রতিষ্ঠানটি আগামীতে সরকারি নিয়ম পালন করবে মর্মে মুচলেকা দিতে বলেছে।

জানা যায়, ৯ ফেব্রুয়ারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে ‘বেসরকারি মেডিকেল/ডেন্টাল/হোমিওপ্যাথিক কলেজ/ আইএইচটি/ম্যাটস অনুমোদন, স্থগিতাদেশ প্রত্যাহার, আসন বৃদ্ধি ও নবায়ন বিষয়ে একটি বৈঠক হয়। বৈঠকে ইউএসটিসির সার্বিক অবস্থা পর্যালোচনা করে ২২ ফেব্রুয়ারি ‘মন্ত্রণালয়ের অনুমোদন ব্যতীত ইউএসটিসির ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্য প্রতিষ্ঠানের অনুকূলে জরিমানা’ শীর্ষক স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব বদরুন নাহার স্বাক্ষরিত চিঠি (স্মারক নং ০১/২০১৬/৭৪) পাঠায়।

চিঠিতে উল্লেখ করা হয় ‘অধ্যয়নরত শিক্ষার্থীদের কথা বিবেচনা করে অনিয়মের দায়ে প্রতিষ্ঠানটিকে ১০ কোটি টাকা জরিমানা করার সিদ্ধান্ত গৃহীত হয়। আগামী এক মাসের মধ্যে এ টাকা সরকারি কোষাগারে জমা দিয়ে মন্ত্রণালয়কে জানাতে হবে। এ ছাড়া বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা ২০১১ (সংশোধিত) এর সব বিধি-বিধানসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বিএমডিসির শর্তসমূহ প্রতিষ্ঠানটি প্রতিপালন করবে মর্মে মুচলেকা দিতে হবে। নইলে প্রতিষ্ঠানটির সব কার্যক্রম বন্ধ করে দেবে। এসব শর্ত প্রতিপালিত হলে মন্ত্রণালয় ২০১১-১২ শিক্ষাবর্ষের ৪১০ জন, ২০১২-১৩ শিক্ষাবর্ষের ৪১৪ জন, ২০১৩-১৪ শিক্ষাবর্ষের ২৮০ জন, ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ৯০ জন এবং ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ১৫০ জন শিক্ষার্থী ভর্তির স্বপক্ষে অনুমোদনের বিষয়টি বিবেচিত হবে। ’

ইউএসটিসির উপাচার্য ডা. প্রভাত চন্দ্র বড়ুয়া বলেন, আমরা বৈঠক করে সরকারি এ নির্দেশনা বাস্তবায়ন প্রক্রিয়া শুরু করব। তাছাড়া আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গেও বৈঠক হয়েছে।

আশা করছি বিষয়টি এখন সমাধানের পথে।

বিএমডিসির নিয়ম মতে, এমবিবিএস প্রথম বর্ষে ৭৫ জন শিক্ষার্থী ভর্তি হতে পারে। কিন্তু ইউএসটিসি এ নিয়ম লঙ্ঘন করে এক ব্যাচে সর্বোচ্চ ৪১৪ জন পর্যন্ত ভর্তি করায়। পাঁচ শিক্ষাবর্ষে মোট ১ হাজার ৩৪৪ জন শিক্ষার্থী ভর্তি করে। এর মধ্যে পাঁচ শতাধিক বিদেশি শিক্ষার্থী। নিবন্ধন না থাকায় পাস করেও প্র্যাকটিসের সুযোগ পাবেন না তারা।

up-arrow