Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭
প্রকাশ : বুধবার, ১ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:০৯
বিদ্যুতের দাম নিয়ে সিদ্ধান্ত নেবে রেগুলেটরি কমিশন
সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়ে আলাপ-আলোচনা হয়েছে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) এ জন্য প্রস্তাব পাঠানো হয়েছে।

এখন দাম বৃদ্ধির বিষয়টি তাদের ওপর নির্ভর করবে। বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ গতকাল বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এমনটি বলেন। তিনি আরও জানান, আজ দেশের ১০ উপজেলায় শতভাগ বিদ্যুৎ এবং ৩৫০ মেগাওয়াট ক্ষমতার আটটি বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করা হবে। এ ছাড়া বিবিয়ানা কালিয়াকৈর সঞ্চালন লাইন ও কালিয়াকৈর গ্রিড উপকেন্দ্রেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। বিদ্যুৎ খাতের ভবিষ্যৎ পরিকল্পনার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা ২০১৮ সালের জুনের মধ্যে সবার ঘরে বিদ্যুৎ পৌঁছাতে কাজ করে যাচ্ছি। বৃহৎ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। দু-তিন বছর পর এলএনজি বেইজ বিদ্যুৎ আসবে। এলপিজি বিদ্যুৎ উৎপাদনের ব্যাপারে চুক্তির আলোচনা চলছে। আমরা ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতার মাইলফলক অতিক্রম করেছি। ‘২০২১ সালে সবার জন্য বিদ্যুৎ’-এ লক্ষ্য বাস্তবায়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়েছি। শহরের পাশাপাশি গ্রামাঞ্চলেও বিদ্যুতায়ন করা হয়েছে। ছয়টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন করা হয়েছে। আজ আরও ১০টি যোগ হবে। আশা করছি ২০১৮ সালের মধ্যে ৪৬০টি উপজেলা শতভাগ বিদ্যুতায়িত হবে।

নসরুল হামিদ আরও বলেন, বিদ্যুতের যে মেগা প্রকল্পগুলো তার কাজ এখনো শুরু হয়নি। আমরা আশা করছি এর কাজ শুরু হলে বিদ্যুতের দাম কমবে। তিনি জানান, আগে সেচ মৌসুমের শুরুতে বিদ্যুতের একটু সমস্যা হতো, তবে এবার আর হবে না। এবার সর্বোপরি বিদ্যুতের অবস্থা ভালো। তিনি জানান, প্রধানমন্ত্রী যেসব বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করবেন সেগুলো হলো— শাহজীবাজার ৩৩০ মেগাওয়াট, আশুগঞ্জ ৪৫০, খুলনা ১৫০, মানিকগঞ্জ ৫৫, নবাবগঞ্জ ৫৫, নারায়ণগঞ্জ ৫৫, জামালগঞ্জ ৯৫ এবং বরিশালের ১১০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র। যে ১০ উপজেলায় শতভাগ বিদ্যুৎ দেওয়া হচ্ছে সেগুলো হলো— ঢাকার কেরানীগঞ্জ, সাভার, মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী, গোপালগঞ্জের কোটালিপাড়া, টাঙ্গাইলের ভুয়াপুর, চট্টগ্রামের কর্ণফুলী, ফেনীর দাগনভূঞা, কিশোরগঞ্জের কুলিয়াচর, মেহেরপুরের মুজিবনগর এবং রংপুরের সৈয়দপুর।

up-arrow