Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : সোমবার, ৬ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৫ মার্চ, ২০১৭ ২২:৫৯
মেয়াদোত্তীর্ণ যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরু
৭ চালকের কারাদণ্ড ৭৫টি মামলা
নিজস্ব প্রতিবেদক

বিশ বছরের পুরনো মেয়াদোত্তীর্ণ যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। অভিযানের শুরুতে ড্রাইভিং লাইসেন্স না থাকায় সাতজন চালককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড, ৭৫টি মামলা, ৮৭ হাজার ৪০০ টাকা জরিমানা এবং ফিটনেস না থাকায় দুটি বাস ও একটি লেগুনা জব্দ করে ডাম্পিং করেছে ভ্রাম্যমাণ আদালত।

গতকাল সকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে মেয়র সাঈদ খোকন একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে এ কার্যক্রমের শুরু করেন। মতিঝিল ও ফকিরাপুলে আরও দুটি অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। দিনব্যাপী এ অভিযানে নেতৃত্ব দেন বিআরটিএ নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুস সালাম, ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদ এলাহী ও ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুন সরদার। মেয়র সাঈদ খোকন বলেন, লাইসেন্সবিহীন চালক, পুরনো ও মেয়াদোত্তীর্ণ যানবাহনের জন্য প্রায়ই দুর্ঘটনা ঘটছে। অসচেতন চালকদের বেপরোয়া আচরণ, যেখানে সেখানে পার্কিংয়ের কারণে যানজট তীব্র আকার ধারণ করেছে। প্রায়ই দুর্ঘটনায় সাধারণ নাগরিক জীবন হারাচ্ছে। যতক্ষণ পর্যন্ত মেয়াদোত্তীর্ণ গাড়ি ও অদক্ষ চালকদের নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না, ততক্ষণ এ অভিযান চলবে। যেসব চালকের লাইসেন্স থাকবে না, আইন অনুযায়ী ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকবে না, তাদের আইনের আওতায় নিয়ে আসব। আইন অমান্যকারী যত প্রভাবশালী হোক ছাড় দেওয়া হবে না। আইন মেনে যানবাহন পরিচালনার জন্য পরিবহন মালিকদের প্রতি আহ্বান জানিয়ে মেয়র বলেন, পুরনো ঝুঁকিপূর্ণ বাস রাস্তায় চালাবেন না। যাদের শিক্ষাগত যোগ্যতা নাই, ড্রাইভিং লাইসেন্স নাই, তাদের গাড়ি দেবেন না।

১৫ ফেব্রুয়ারি নগরভবনে বিআরটিএ, ঢাকা মহানগর পুলিশ এবং ঢাকা জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে ডিএসসিসি মেয়র সাঈদ খোকন এ অভিযান চালানোর সিদ্ধান্ত জানান। গতকাল দিনব্যাপী অভিযানে ভ্রাম্যমাণ আদালত ২০ বছরের পুরনো গাড়ি, গাড়ির ফিটনেস, রুট পারমিট, রেজিস্ট্রেশন, ট্যাক্স টোকেন, ড্রাইভিং লাইসেন্স সঠিক আছে কিনা তা পরীক্ষা করেন।

এদিকে পরিবহন খাতের টেকসই উন্নয়নের লক্ষ্যে ঢাকায় নামছে ৪ হাজার নতুন বাস-মিনিবাস। পুরনো বাস-মিনিবাসের বদলে শিগগিরই নামানো হচ্ছে মানসম্মত এসব বাহন। গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের অফিশিয়াল ফেসবুক পেজ ‘আমরা ঢাকা’-তে প্রকাশিত এক পোস্ট থেকে জানা গেছে, পরিবহন খাত নিয়ে নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষার জন্য মেয়র আনিসুল হক এমন উদ্যোগ নিয়েছেন।

এই পাতার আরো খবর
up-arrow