Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বুধবার, ৮ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৭ মার্চ, ২০১৭ ২৩:৩৮
স্থায়ী ক্যাম্পাসে যেতে আরও সময় পেল বেসরকারি বিশ্ববিদ্যালয়
অনড় অবস্থান থেকে সরল শিক্ষা মন্ত্রণালয়
নিজস্ব প্রতিবেদক

স্থায়ী ক্যাম্পাসে যেতে আরও চার মাস সময় পেল ৩৯টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। ক্যাম্পাসে না যাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে এমন অবস্থান থেকে সরে এসেছে শিক্ষা মন্ত্রণালয়।

স্থায়ী ক্যাম্পাসে যেতে তাদের আগামী জুন পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে। রাজধানীর আগারগাঁওয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কার্যালয়ে স্থায়ী ক্যাম্পাস ইস্যুতে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির যৌথ বৈঠকে এ সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। বৈঠকের নেতৃত্ব দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অথচ বিভিন্ন সময় মন্ত্রী ও ইউজিসি চেয়ারম্যান বলে আসছিলেন প্রতিষ্ঠার দীর্ঘদিন পরও স্থায়ী ক্যাম্পাসে না যাওয়া বিশ্ববিদ্যালয়গুলোকে আর ছাড় দেওয়া হবে না।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব ক্যাম্পাসে না যাওয়াসহ অন্যান্য সমস্যা চিহ্নিত করার জন্য চার সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে গতকাল। এ কমিটির সুপারিশের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় গুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়। কমিটির প্রধান করা হয়েছে ইউজিসির সদস্য অধ্যাপক আখতার হোসেনকে। ইউজিসির উপপরিচালক (বেসরকারি বিশ্ববিদ্যালয়) জেসমিন পারভীনকে ওই কমিটির সদস্যসচিব করা হয়েছে। সভা শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের জানান, এ কমিটি আগামী ৩০ জুনের মধ্যে পূর্ণাঙ্গ প্রতিবেদন দেবে।

তবে এর আগেও তারা সময় সময় জরুরি ভিত্তিতে সুপারিশ করবে। এর ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে। বৈঠকে উপস্থিত একাধিক কর্মকর্তা জানান, নির্দিষ্ট সময়ে ক্যাম্পাসে না যাওয়া প্রতিষ্ঠানের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া যায় তা জানতে চান শিক্ষামন্ত্রী। বৈঠকে উপস্থিত কর্মকর্তারা বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর বিভিন্ন ধারা অনুযায়ী তাদের সাময়িক অনুমতি বাতিলসহ বিভিন্ন ব্যবস্থার কথা জানান।

এই পাতার আরো খবর
up-arrow