Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১০ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৯ মার্চ, ২০১৭ ২৩:৩১
চট্টগ্রামে ১২ লাখ স্মার্টকার্ড ১৩ মার্চ বিতরণ শুরু
সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রাম নগরীতে ১২ লাখ উন্নতমানের আন্তর্জাতিক মান সম্পন্ন মেশিন রিডেবল জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। স্মার্ট কার্ড বিতরণের জন্য প্রশিক্ষণ শুরু হয় গত ৭ মার্চ।

আগামী ১৩ মার্চ সকাল ১১টায় চট্টগ্রাম সার্কিট হাউসে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা স্মার্ট কার্ড বিতরণ কর্মসূচির উদ্বোধন করবেন। এ সময় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীসহ বিভিন্ন শ্রেণি-পেশার গণ্যমান্য প্রতিনিধিদের হাতে স্মার্টকার্ড তুলে দিয়ে সিইসি এই কর্মসূচির উদ্বোধন করবেন। এ ছাড়া দ্বিতীয় পর্যায়ে গত রবিবার জেলা নির্বাচন অফিসে বন্দর ও ডবলমুরিংয়ের (বাকি অংশ) ২ হাজার ৪০০ কার্টনের মধ্যে ৬ লাখ স্মার্টকার্ড এবং এর আগে প্রথম পর্যায়ে ৬ লাখ স্মার্টকার্ড এসেছে বলে জানান নির্বাচন অফিস।

চট্টগ্রাম জেলার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রথম ধাপে প্রায় ৬ লাখ কার্ড এসেছিল। দ্বিতীয় ধাপে ৬ লাখ এসেছে রবিবার। এতে পর্যায়ক্রমে আরও স্মার্টকার্ড আসবে। সব কার্যক্রম শেষে শিডিউল তৈরি করে দ্রুত সময়ের মধ্যে চট্টগ্রামের ভোটারদের মাঝে এসব স্মার্টকার্ড নিয়মতান্ত্রিকভাবে বিতরণ করা হবে। চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকাতেও স্মার্টকার্ড বিতরণ বিষয়ে নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ সাংবাদিকদের বলেন, আগামী ১৩ মার্চ থেকে স্মার্টকার্ড নগরীতে বিতরণ করা হবে। আমরা দ্রুত কাজটা এগিয়ে নেওয়ার চেষ্টা করছি। উল্লেখ্য, স্মার্টকার্ডের বৈশিষ্ট্য হচ্ছে এ কার্ডে তিন স্তরে ২৫টির অধিক নিরাপত্তা থাকবে। কার্ডটি বর্তমান জাতীয় পরিচয়পত্রের চেয়ে অনেক বেশি দীর্ঘস্থায়ী ও টেকসই।

এই পাতার আরো খবর
up-arrow