Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১০ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৯ মার্চ, ২০১৭ ২৩:৩৬
নারী স্বাস্থ্য ও পরিচ্ছন্নতায় মোনালিসা উইমেন্স ক্লাব
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

নারী স্বাস্থ্য ও পরিচ্ছন্নতায় সচেতনতার বিষয়ে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন শহরে নারীদের পিরিয়ডকালীন স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা বিষয়ে সেমিনার করছে মোনালিসা উইম্যান্স ক্লাব। গতকাল দুপুরে চট্টগ্রামের মোহরাস্থ সিডিএ গার্লস হাইস্কুল মিলনায়তনে এক সেমিনার অনুষ্ঠিত হয়।

তিন শতাধিক স্কুল শিক্ষার্থী সেমিনারে অংশ নেন। সেমিনারে নারীর পিরিয়ডকালীন স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা বিষয়ে স্কুল ছাত্রীদের বিভিন্ন ধরনের পরামর্শ দেন ডা. শামিমা শারমিন রোজী।

বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের ম্যানেজার (ব্র্যান্ড) হাইজিন প্রোডাক্টস সিলভিয়া জাহাঙ্গীরের পরিচালনায় সেমিনারে মোহরাস্থ সিডিএ গালর্স হাইস্কুল শিক্ষিকাদের মধ্যে উপস্থিত ছিলেন ফেরদৌস বেগম, সৈয়দা নিলুফার আকতার, বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের চট্টগ্রাম জেলার অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার সাজ্জাদুল ইসলাম, এক্সিকিউটিভ (মার্কেটিং) মো. মোরশেদুল বারী। সেমিনারে উন্মুক্ত আলোচনায় প্রশ্ন-উত্তর পর্বে স্কুল শিক্ষার্থীদের মধ্যে অংশ নেয় ১০ম শ্রেণির ছাত্রী সাদিয়া আকতার মীম, ৯ম শ্রেণির ছাত্রী সারা আহমেদ, ৮ম শ্রেণির ছাত্রী জাসিয়া সুলতানা, ৭ম শ্রেণির ছাত্রী সামিয়া রহমানসহ অনেকে।   সেমিনারে ডা. শামিমা শারমিন রোজী বলেন, মানব শরীরের বিভিন্ন বিষয় নিয়ে আমরা অনেক কিছু জানি আবার অনেক কিছুই জানি না। যেসব বিষয় জানি না তা আমাদের ভালো থাকার জন্য জেনে রাখা উচিত। তিনি বলেন, গুরুত্বপূর্ণ এই মাসে বিশেষ দিনে সেমিনার আয়োজন করে তোমাদের সামনে এসেছি। এর একটি কারণ আছে। এই দিনে বিশেষ একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলছি। এসব বিষয় তোমাদের জীবন চলার পথে কাজে আসবে। তিনি বলেন, মোনালিসা উইম্যান্স ক্লাব নারীদের একটি প্ল্যাটফর্ম। যেখানে তারা তাদের চিন্তা-চেতনাকে একে অপরের সঙ্গে শেয়ার করার পথ খুঁজে পাবে। এ লক্ষ্যে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে মোনালিসা উইম্যান্স ক্লাব নারীদের ঋতুকালীন স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশের জাতীয় পর্যায়ে বিভিন্ন স্কুল-কলেজে সেমিনার করে যাচ্ছে।

সেমিনারে জানানো হয়, বিশ্বস্ত ব্র্যান্ড মোনালিসা স্যানিটারি ন্যাপকিন নারীদের স্বাস্থ্য ও হাইজিন ব্যবস্থাপনায় ২০০৪ সাল থেকে বাজারে খুবই পরিচিত একটি ব্র্যান্ড। মোনালিসা উইম্যান্স ক্লাবের সব সদস্য নারী। তাই নারীরা অবলীলায় সব ধরনের যোগাযোগে স্বাচ্ছন্দ্য অনুভব করবে এবং যে কোনো কাজে সক্রিয়ভাবে অংশ নিতে পারবে। বিদ্যালয়ে এ ধরনের স্বাস্থ্য সচেতনতা বিষয়ক অনুষ্ঠানের আয়োজন সম্পর্কে অনুভূতি জানতে চাইলে শিক্ষার্থী সাদিয়া আকতার মীম বলেন, এটি একটি প্রশংসনীয় ও খুবই ভালো উদ্যোগ।

আমার বিদ্যালয়ে এ ধরনের সেমিনার আয়োজনের জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ। এ ধরনের সেমিনার আমাদের জন্য খুবই প্রয়োজন। কারণ নিজের সমস্যাগুলো অনেক সময় মায়ের সঙ্গে শেয়ার করা সম্ভব হয় না। আবার অনেকের বাসায় বলার মতো পরিবেশও থাকে না। তাই এ ধরনের সেমিনারের আয়োজন করায় ছাত্রীদের জন্য সুবিধা হয়েছে। সেমিনার শেষে মোনালিসা উইম্যান্স ক্লাবের ফ্রি রেজিস্ট্রেশন ও নতুন মোড়কের মোনালিসার ফ্রি স্যাম্পল বিতরণ করা হয়।

জানা যায়, নারীদের স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা বিষয়ে দেশব্যাপী সেমিনারের আয়োজন করে বসুন্ধরা পেপার মিলস লিমিটেড। তারই ধারাবাহিকতায় চট্টগ্রামের সেমিনারের আয়োজন করা হয়। এসব সেমিনারে নারীদের পিরিয়ডকালীন স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা বিষয়ে খ্যাতনামা গাইনি বিশেষজ্ঞরা বক্তব্য রাখেন।

গত বুধবারও নগরীর পাহাড়তলী থানার কাস্টম একাডেমি ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়ে এ ধরনের একটি সেমিনার অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম বিভাগে বিভিন্ন স্থানে পর্যায়ক্রমে সচেতনতামূলক সেমিনার চলবে বলে জানান মোনালিসা উইম্যান্স ক্লাবের দায়িত্বশীলরা। এ ছাড়া আগামীকাল শনিবার দুপুরে নগরীর পাহাড়তলী গালর্স হাইস্কুলেও এরূপ সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হবে।

এই পাতার আরো খবর
up-arrow