Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১০ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১০ মার্চ, ২০১৭ ০১:৩২
ক্ষমতা অনুযায়ী রিজার্ভ রাখতে হবে বাংলাদেশকে
আইএমএফ’র পরামর্শ
নিজস্ব প্রতিবেদক

ক্ষমতা অনুযায়ী বাংলাদেশকে রিজার্ভ রাখতে হবে। অর্থনৈতিক সক্ষমতার ওপর নির্ভর করে বাংলাদেশকে রিজার্ভ বিষয়ে পদক্ষেপ নিতে হবে বলে মনে করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

বাংলাদেশ সফররত আইএমএফের প্রতিনিধিরা বাংলাদেশ ব্যাংকের কাছে এই প্রস্তাব দিয়ে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে। গতকাল রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকে শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তারা।

বৈঠক শেষে প্রতিনিধি দলের প্রধান ব্রায়ান এইটকেন বলেছেন, বাংলাদেশকে সক্ষমতা অনুযায়ী তার রিজার্ভ ধারণ করতে হবে, যা কয়েক বছর ধরে বাড়ছে। এ ছাড়া সরকারি খাতের ব্যাংকগুলোর খেলাপি ঋণ কমিয়ে আনতে হবে। এ জন্য নতুন ঋণ দেওয়ার ক্ষেত্রে সতর্কতা ও ঋণ আদায় জোরদার করতে হবে। তিনি সরকারকে সঞ্চয়পত্র থেকে অর্থ না তুলে অন্য পুঁজিবাজার বা বন্ড মার্কেট থেকে অর্থ সংগ্রহের পরামর্শ দেন।

গত ২৬ ফেব্রুয়ারি ব্রায়ান এইটকেনের নেতৃত্বে আইএমএফের আর্টিকেল ফোর মিশনের প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসে। এ সফরে অর্থ সচিব, বাংলাদেশ ব্যাংক গভর্নর, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী প্রধান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তারা। এর অংশ হিসেবে বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি পর্যালোচনার আর্টিকেল ফোর মিশন শেষ করেছে আইএমএফ।

মিশন শেষে প্রকাশিত প্রতিবেদনে আইএমএফ বলেছে, বাংলাদেশে দৃঢ় মুদ্রানীতি ব্যবস্থাপনা ও আর্থিক শৃঙ্খলা সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষা করেছে, যা অর্থনীতিকে অনুকূল বাহ্যিক চাহিদা, উচ্চ প্রবাসী আয়, ভোগ্যপণ্যের কম দামের সুবিধা নিতে সাহায্য করেছে।

এই পাতার আরো খবর
up-arrow