Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১০ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১০ মার্চ, ২০১৭ ০১:৩২
ভাষাসংগ্রামী সাংবাদিক জয়নুল আবেদীন আর নেই
নিজস্ব প্রতিবেদক
ভাষাসংগ্রামী সাংবাদিক জয়নুল আবেদীন আর নেই

ভাষাসংগ্রামী, বর্ষীয়ান সাংবাদিক ও ডেইলি জং-এর বাংলাদেশ সংবাদদাতা জয়নুল আবেদীন (৮০) আর নেই। গতকাল রাত ৯টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তিনি যকৃৎ সমস্যাসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। জয়নুল আবেদীন উর্দুভাষী হয়েও ১৯৫২ সালে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে আন্দোলনে অংশ নেন। জাতীয় প্রেসক্লাবের প্রবীণ সদস্য জয়নুল আবেদীন (জনু ভাই) একই সঙ্গে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। জয়নুল আবেদীনের জন্ম ১৯৩৭ সালে ভারতের উত্তর প্রদেশের রাজধানী এলাহাবাদে। ১৯৪৭ সালে ভারত বিভক্তির পর বাবার কর্মস্থল নীলফামারীতে চলে আসেন তিনি। বাংলাদেশের বেশ কয়েকটি জনপ্রিয় চলচ্চিত্রসহ শতাধিক চলচ্চিত্রের কাহিনি ও সংলাপ রচনা করেন জয়নুল আবেদীন। দীর্ঘকাল চলচ্চিত্র সাংবাদিকতার পাশাপাশি সাহিত্যকর্মেও সক্রিয় ছিলেন তিনি। বন্ধুবৎসল অকৃতদার জয়নুল আবেদীনের মৃত্যুর খবরে সাংবাদিক মহলে শোকের ছায়া নেমে আসে। তার গুণগ্রাহীরা হাসপাতালে ছুটে যান। মরহুমের লাশ বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। আজ শুক্রবার সকাল ৯টায় জাতীয় প্রেসক্লাবে জানাজা শেষে তার লাশ মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

তার মৃত্যুতে জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমান ও সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন গভীর শোক প্রকাশ করে মরহুমের রুহের মাগফিরাত কামনা করেছেন। এ ছাড়া তার মৃত্যুতে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ বিভিন্ন সাংবাদিক ও চলচ্চিত্র-সংশ্লিষ্ট সংগঠনের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow