Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭
প্রকাশ : সোমবার, ১৩ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৩ মার্চ, ২০১৭ ০১:২৩
জেলা-পৌরসভায় মে মাসে স্মার্টকার্ড বিতরণ
চট্টগ্রাম সিটিতে উদ্বোধন আজ
নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মহানগরী এলাকায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম উদ্বোধন হচ্ছে আজ। এ ছাড়া আগামী মে মাস থেকে জেলা সদর ও পৌরসভাগুলোয় স্মার্টকার্ড বিতরণের পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা আজ বেলা ১১টায় চট্টগ্রাম সার্কিট হাউস সম্মেলন কক্ষে স্মার্টকার্ড  বিতরণ উদ্বোধন করবেন। এ সময় নির্বাচন কমিশনার শাহাদৎ হোসেন চৌধুরী এবং নির্বাচন কমিশন সচিব  মোহাম্মদ আবদুল্লাহ উপস্থিত থাকবেন। এ বিষয়ে ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ বলেন, চট্টগ্রাম মহানগরীতে স্মার্টকার্ড উদ্বোধনের পর ১৬ মার্চ থেকে পর্যায়ক্রমে বিতরণ চলবে। মহানগরীতে ১৮ লাখের বেশি ভোটার থাকলেও ১১ লাখ ৭৬ হাজার ভোটারের স্মার্টকার্ড ছাপানো শেষ করে তা এরই মধ্যে পাঠানো হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে মহানগরীর সব ভোটারের হাতে তা পৌঁছে দেওয়া হবে। চট্টগ্রাম মহানগরীর সব থানার স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ সময়সূচি স্থানীয় পত্রিকায় প্রকাশ করা হবে।

ইসির জনসংযোগ শাখা বিজ্ঞপ্তিতে জানিয়েছে, যে কোনো মোবাইল ফোন হতে ১০৫ নম্বরে ফোন করে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ সম্পর্কিত তথ্যাদি জানা যাবে। স্মার্ট জাতীয় পরিচয়পত্র পাওয়ার জন্য নির্ধারিত সময়সূচি অনুযায়ী সশরীরে নির্দিষ্ট বিতরণ কেন্দ্রে যেতে হবে এবং লেমিনেটেড মূল জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিতে হবে। যারা ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন কিন্তু জাতীয় পরিচয়পত্র পাননি তাদের মূল নিবন্ধন স্লিপ নিয়ে আসতে হবে। এ ছাড়া যাদের মূল জাতীয় পরিচয়পত্র বা নিবন্ধন স্লিপ হারিয়ে গেছে তাদের সংশ্লিষ্ট থানায় জিডি করে, জিডির মূল কপিসহ সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী এপ্রিল থেকে রাজশাহী ও খুলনা মহানগরী এলাকায় এবং মে মাসে জেলা সদর ও  পৌরসভায় স্মার্টকার্ড বিতরণের পরিকল্পনা রয়েছে। এরপর উপজেলা পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ করা হবে। আর এক কোটি ১৭ লাখের বেশি নতুন ভোটারের লেমিনেটিং কার্ড দেওয়ার জন্য উপজেলাতেই ছাপানোর ব্যবস্থা করা হবে। ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ বলেন, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ৯ কোটি ভোটারের মধ্যে স্মার্টকার্ড বিতরণ সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে। যাদের এনআইডি কার্ডে ভুল আছে, তারা এখনো সংশোধনের জন্য আবেদন করতে পারেন। তিনি মফস্বল এলাকায় বিতরণে যাওয়ার আগেই সংশোধন করে নেওয়ার অনুরোধ জানান।

এই পাতার আরো খবর
up-arrow