মঙ্গলবার, ২১ মার্চ, ২০১৭ ০০:০০ টা

হজে যাওয়া নিয়ে অনিশ্চয়তায় ৭১ হাজার আবেদনকারী

শেষ হলো প্রাক নিবন্ধন

মোস্তফা কাজল

চলতি বছরের হজের প্রাক-নিবন্ধন কার্যক্রম গতকাল শেষ হয়েছে। টাকা জমা দিয়েও চলতি বছরের হজ কার্যক্রমে অংশ নিতে পারছেন না প্রায় ৭১ হাজার হজ গমনেচ্ছু। জটিলতা নিরসনে আগামীকাল মন্ত্রণালয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে বসবেন ঊর্ধ্বতন কর্মকর্তারা। জানতে চাইলে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রাক-নিবন্ধনে কোনো ধরনের অনিয়ম হয়ে থাকলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। আমরা সবকিছু স্বচ্ছতার সঙ্গে করছি। এ ছাড়া সংসদীয় কমিটির সভাপতি বজলুল হক হারুনকে আহ্বায়ক ও মন্ত্রণালয়ের সচিব আবদুল জলিলকে সদস্য সচিব করে অনিয়মের বিষয় তদন্ত করতে কমিটি গঠন করা হয়েছে।

এদিকে, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি ইব্রাহিম বাহার বলেন, গতকাল এ বছরের প্রাক-নিবন্ধন সম্পন্ন হয়েছে। শেষ পর্যন্ত দেখা গেছে আমাদের বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জনের নির্ধারিত কোটার বাইরে প্রায় ৭১ হাজার হজ করতে ইচ্ছুক প্রাক-নিবন্ধন করেছেন। আমরা জটিলতা নিরসনে প্রধানমন্ত্রীর কাছে লিখিত আবেদন জানাব। তিনি  সৌদি আরব কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে হজ কোটা বৃদ্ধির বিষয়ে পদক্ষেপ নিতে পারেন। সৌদি আরব যদি আমাদের  কোটা বাড়ায় তাহলে এই অতিরিক্ত নিবন্ধিতদের অনেকেই এ বছর হজে যেতে পারবেন। আর যদি কোটা না বাড়ায় তা হলে ২০১৮ সালের জন্য তাদের অপেক্ষা করতে হবে। ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, চলতি বছর হজে দুই লাখ ১৭ হাজার ২৮৮ সিরিয়ালের বাইরে কারও হজে যাওয়ার সুযোগ নেই।

জানা গেছে, চলতি বছর ১ লাখ ৪০ হাজার ৯৯৫ সিরিয়াল থেকে প্রাক-নিবন্ধন শুরু হয়। এর মধ্যে সরকারি পর্যায়ে তিন হাজার ৪৪৯ জন ও বেসরকারি পর্যায়ে এক লাখ ৮৭ হাজার ৭৮০ জন প্রাক-নিবন্ধন সম্পন্ন করেছেন।

সর্বশেষ খবর