মঙ্গলবার, ২১ মার্চ, ২০১৭ ০০:০০ টা

নারীর মর্যাদায় জরুরি মানসিকতার পরিবর্তন

কালের কণ্ঠের গোলটেবিল

নিজস্ব প্রতিবেদক

সমাজে নারীর মর্যাদা নিশ্চিত করতে সবার মনোজগতের পরিবর্তন জরুরি বলে মনে করেন দেশের নারী নেত্রী ও মানবাধিকার কর্মীরা। তাদের মতে, গৃহস্থালির কাজ শুধু নারীরাই নয়; করতে হবে পুরুষদেরও।

গতকাল নগরীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের কনফারেন্স রুমে দৈনিক কালের কণ্ঠ ও মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। ‘মর্যাদায় গড়ি সমতা; পরিবর্তনে দৃপ্ত অঙ্গীকার’ শীর্ষক বৈঠক সঞ্চালনা করেন কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন। প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। অলোচনায় অংশ নেন মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, পিকেএসএফের এমডি আবদুল করিম, বিজ্ঞাপনী সংস্থা মাত্রার ডিরেক্টর আফজাল হোসেন, ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের এমডি ডা. আশিষ কুমার চক্রবর্তী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জয়া শাহ্রীন হক, মানুষের জন্য ফাউন্ডেশনের কর্মসূচি সমন্বয়ক বনশ্রী মিত্র নিয়োগী, ব্র্যাক এডুকেশনের কামরুন্নেসা হাসান, সিপিডির রিসার্চ অ্যাসোসিয়েট শাহিদা পারভীন, সিপিবির কেন্দ্রীয় সদস্য জলি তালুকদার, নারী প্রগতির উপ-পরিচালক শাহনাজ সুমি, পর্বতারোহী এমএ মুহিত, নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক প্রমুখ। কাজী রিয়াজুল হক বলেন, শেখ হাসিনার নেতৃত্বে সরকারের আমলে নারীর অভূতপূর্ব উন্নয়ন হয়েছে এবং নারীরা ক্ষমতাবান হয়েছেন। কৃষি, পারিবারিক ও বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রেও নারীরা অবদান রাখছে। কিন্তু সেসব অবদান এখনো স্বীকৃত নয়। ফলে নারীরা মর্যাদা পাচ্ছেন না। ইমদাদুল হক মিলন বলেন, অনাদিকাল ধরেই নারীর মর্যাদা বা অবদান অস্বীকৃতই রয়ে গেছে। সংসার জীবনে, সামাজিক জীবনে ও রাষ্ট্রীয় ক্ষেত্রে নারীর মর্যাদা বরাবরই উপেক্ষিত হতে দেখি। তিনি বলেন, একটি সময় কল্পনাও করা যায়নি, আমাদের মেয়েরা ঘর থেকে বেরিয়ে পড়াশোনা করবে।

 তারা পৃথিবীর সাতটি শৃঙ্গ জয় করবে, ক্রিকেট খেলবে এবং সমাজের প্রতিটি বড় জায়গায় এসে দাঁড়াবে। সেই কল্পনার জায়গাটি আমরা অতিক্রম করতে দেখেছি নানা ক্ষেত্রে।

শাহীন আনাম বলেন, সমাজে নারী নির্যাতন ও নারীর প্রতি সহিংসতা হলো উপসর্গমাত্র, ঘুরে ফিরে নারীর মর্যাদার জায়গায় এসে দাঁড়ায় এসব। তিনি বলেন, নারীর মর্যাদা যদি বাড়ানো যায়, তাহলে নারীর প্রতি সহিংসতা, নির্যাতন ও বৈষম্য কমবে।

সর্বশেষ খবর