বুধবার, ২২ মার্চ, ২০১৭ ০০:০০ টা

বিনা বিচারে ছয় বছর কারাবাস!

তুহিন হাওলাদার

শিশু পাচার মামলায় ২০১০ সালে কিশোরগঞ্জের ওমর ফারুককে গ্রেফতার করে পুলিশ। জামিন না হওয়ায় তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয় আদালত। এরপর কেটে গেছে ছয় বছরের বেশি সময়। কিন্তু ফারুককে এ মামলায় আর হাজির করা হয়নি আদালতে। এরই মধ্যে মামলার অভিযোগ থেকে ফারুককে অব্যাহতি দেয় আদালত। এর পরও মুক্তি দেওয়ার উদ্যোগ নেয়নি কেউ। ফলে তার নির্দোষ জীবনের সোনালি সময় কাটছে এখন চৌদ্দ শিকের লাল দালানে। এ ঘটনায় সম্প্রতি গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারের সিনিয়র জেল সুপার একটি প্রতিবেদন পাঠিয়েছেন আদালতে। ঢাকার মুখ্য মহানগর হাকিমকে অবগতির জন্য ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ‘২০১০ সালের ৯ নভেম্বর ওমর ফারুককে আদালত অন্তর্বর্তীকালীন হাজতে পরোয়ানামূলে হাজিরের জন্য প্রেরণ করা হয়।

 কিন্তু পরবর্তীতে কোনো হাজিরার তারিখ লিপিবদ্ধ না করে তাকে কারাগারে ফেরত দেওয়া হয়। হাজিরার বিষয়ে আর কোনো নির্দেশনা পাওয়া যায়নি। বর্তমানে তিনি উক্ত পরোয়ানামূলেই কারাগারে আটক আছেন এবং দীর্ঘ ছয় বছর যাবৎ এ মামলায় তাকে আদালতে হাজির করা হচ্ছে না। বিষয়টি দৃষ্টি আকর্ষণপূর্বক নির্দেশনা প্রার্থনা করা হলো।’

আদালত সূত্র জানায়, ২০১০ সালে রাজধানীর সবুজবাগ থানায় ৪৫(১০)১০ নম্বর মামলায় ওমর ফারুককে গ্রেফতার করে পুলিশ। পরে শিশু পাচারের ওই মামলার তদন্তে পুলিশ কোনো অভিযোগ পায়নি তার বিরুদ্ধে। এ কারণে মামলা থেকে ২০১৩ সালের ৩ জানুয়ারি তাকে অব্যাহতি দেয় ঢাকার ৫ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল। ফারুক বর্তমানে গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে আছেন। তার হাজতি নম্বর-১১৬৬/১৫। ফারুকের পিতার নাম লিয়াকত আলী। বাড়ি কিশোরগঞ্জের অষ্টগ্রামের আদমপুর। এদিকে আইনজীবীরা জানান, জেলখানা যাদের নিয়মিত পরিদর্শন করার কথা তাদের অবহেলা রয়েছে। নইলে একজন নির্দোষ মানুষ এভাবে কারাগারে আটক থাকতে পারেন না।

সর্বশেষ খবর