শুক্রবার, ২৪ মার্চ, ২০১৭ ০০:০০ টা

সরকারি প্রতিষ্ঠান থেকে ভূমি উন্নয়ন কর আদায় শোচনীয়

চট্টগ্রাম জেলা প্রশাসন

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম জেলায় সরকারি প্রতিষ্ঠানসমূহ থেকেও ভূমি উন্নয়ন কর আদায়ের অবস্থা অত্যন্ত শোচনীয়। চলতি অর্থবছরের জানুয়ারি মাসে সরকারি প্রতিষ্ঠানসমূহ থেকে ভূমি উন্নয়ন কর আদায়ের হার ছিল শূন্য দশমিক ২২৯ শতাংশ। তবে এ    সময় বেসরকারি সাধারণ খাতে আদায়ের হার ছিল ৪৩ দশমিক ২৭ শতাংশ। চট্টগ্রাম জেলা প্রশাসনের রাজস্ব বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ১৪ উপজেলা ও মহানগরের তিন সহকারী কমিশনার (ভূমি) অফিস এসব ভূমি উন্নয়ন কর আদায় করে। উপজেলা ও নগরের মোট ১৭টি ভূমি অফিসে ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত সরকারি প্রতিষ্ঠানসমূহে বকেয়াসহ মোট দাবি ছিল ৩০০ কোটি ৬৫ লাখ ৮৪ হাজার ৪৪৮ টাকা। কিন্তু এর বিপরীতে বকেয়াসহ আদায় হয় ৬৮ লাখ ৮৬ হাজার ৪০৮ টাকা। অন্যদিকে, বেসরকারি সাধারণ খাতে বকেয়াসহ মোট দাবি ছিল ৪৫ কোটি ৬০ লাখ ২৮ হাজার ১২৬ টাকা। এর বিপরীতে গত জানুয়ারি পর্যন্ত বকেয়াসহ আদায় ১৯ কোটি ৭৮ লাখ ৫৯ হাজার ১১৯ টাকা।

রাজস্ব বিভাগ সূত্রে জানা যায়, সদর সার্কেলে মোট ৫ কোটি ১১ লাখ ৭৫ হাজার ৭৯৩ টাকার বিপরীতে আদায় হয় ৩ লাখ ৬০ হাজার ৯৯ টাকা। আগ্রাবাদ সার্কেলে ৭০ কোটি ৮৫ লাখ ৮৫ হাজার ৯৬৭ টাকার বিপরীতে কোনো টাকা আদায় হয়নি। চান্দগাঁও সার্কেলে ৪৫ কোটি ৪৭ লাখ ৪৮ হাজার ১১৭ টাকার বিপরীতে আদায় হয় ১ লাখ ৯ হাজার ১৬ টাকা। মিরসরাই উপজেলায় ২ কোটি ৬ লাখ ৯৯ হাজার ৭১৭ টাকার বিপরীতে আদায় হয় ৮৯ হাজার ৮২৮ টাকা। সীতাকুণ্ডে ৩২ কোটি ৯৩ লাখ ৩২ হাজার ৯৭১ টাকার বিপরীতে আদায় হয় ৩০ লাখ ৭৬ হাজার ১৮ টাকা। সন্দ্বীপে ৪৭ লাখ ৬১ হাজার ৯২৯ টাকার বিপরীতে কোনো টাকা আদায় হয়নি। ফটিকছড়িতে ৬৮ কোটি ৫১ লাখ ৪৬ হাজার ৫২৬ টাকার বিপরীতে আদায় হয় ৯৬ হাজার ৬৬০ টাকা। হাটহাজারীতে ৮ কোটি ৩৩ লাখ ৯৩ হাজার ৬৪৩ টাকার বিপরীতে আদায় হয় ১ লাখ ৩১ হাজার ৫৪৫ টাকা। রাউজানে ২ কোটি ১৯ লাখ ৫৪ হাজার ২৪৮ টাকার বিপরীতে আদায় হয় ১ লাখ ১৬ হাজার ৯৬০ টাকা। রাঙ্গুনিয়ায় ৫ কোটি ৩৫ লাখ ৫১ হাজার ৯০৮ টাকার বিপরীতে আদায় হয় ৮৬ হাজার ২০০ টাকা। বোয়ালখালীতে ৫ কোটি ৫৪ লাখ ৯০ হাজার ৪১৮ টাকার বিপরীতে আদায় হয় ২ লাখ ৯৬ হাজার ৫২৯ টাকা।

সর্বশেষ খবর