সোমবার, ২৭ মার্চ, ২০১৭ ০০:০০ টা

পাঁচ বছর পর স্বাধীনতা দিবসে বিএনপির শোভাযাত্রা

নিজস্ব প্রতিবেদক

পাঁচ বছর পর স্বাধীনতা দিবসে ঢাকায় শোভাযাত্রা করেছে বিএনপি। বিকালে ঢাকার নয়াপল্টনে দলীয় কার্যালয় থেকে শুরু হওয়া এই শোভাযাত্রায় নেতৃত্ব দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির কেন্দ্রীয় নেতারা। কাকরাইল হয়ে শান্তিনগর ঘুরে পুনরায় নয়াপল্টনে ফিরে শেষ হয় বর্ণাঢ্য এই শোভাযাত্রা। নেতা-কর্মীদের হাতে ছিল বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের প্রতিকৃতি। ঘোড়ার গাড়ি, হাতি নিয়ে বিএনপির নেতা-কর্মীদের ঢল নামে। তাদের হাতে ছিল নানা রঙের ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড। পুলিশ সতর্ক অবস্থায় ছিল। কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

বিকাল সোয়া ৩টায় শোভাযাত্রা শুরুর পর ৩০ মিনিটের মধ্যে অগ্রভাগ পৌঁছে যায় শান্তিনগরের কাছে, তখনো মিছিলের শেষ ভাগ ছিল নয়াপল্টনে। শোভাযাত্রার কারণে মালিবাগ থেকে কাকরাইল, বিজয় নগর ও মতিঝিল সড়কে ব্যাপক যানজট সৃষ্টি হয়। শোভাযাত্রার শুরুতে জাতীয় পতাকা ও দলীয় পতাকা বহন করেন কর্মীরা। তার পেছনে ছিল ঢাকা মহানগর বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল, মহিলা দল, কৃষক দল, মত্স্যজীবী দল, উলামা দলসহ বিভিন্ন সহযোগী সংগঠন।

মির্জা ফখরুলের সঙ্গে ছিলেন— বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, মো. শাহজাহান, অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, জয়নুল আবদিন, আবদুস সালাম, নিতাই রায় চৌধুরী, সালাউদ্দিন আহমেদ, অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, সাইফুল আলম নীরব, সুলতান সালাউদ্দিন টুকু, শফিউল বারী বাবু, আবদুল কাদের জুয়েল, নুরী আরা সাফা, হেলেন জেরিন খান, ইশতিয়াক আজিজ উলফাত, সাদেক আহমেদ খান, অধ্যাপক মামুন আহমেদ, হেলাল খান, ফরহাদ হোসেন আজাদ, রফিক শিকদার, রাজীব আহসান, আকরামুল হাসান, নূরুল ইসলাম নয়ন, মোরতাজুল করীম বাদরু, এস এম জাহাঙ্গীর, মাহবুবুল আলম পিংকু প্রমুখ। নয়াপল্টনে শোভাযাত্রার আগে সমাবেশে বিএনপি মহাসচিব ফখরুল বলেন, ‘আজ আমার স্বাধীনতা-সার্বভৌমত্ব হুমকির সম্মুখীন। গণতন্ত্র লুণ্ঠিত। ভোটের অধিকার নেই, বাকস্বাধীনতা রুদ্ধ করে রাখা হয়েছে।’ শোভাযাত্রায় সমাগমে নেতা-কর্মীদের অভিনন্দন জানান ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক মির্জা আব্বাস। সর্বশেষ ২০১২ সালে বিএনপি স্বাধীনতা দিবসের শোভাযাত্রার অনুমতি পেয়েছিল। তারপর ২০১৫ সালে বিজয় দিবসের শোভাযাত্রা করতে পেরেছিল।

সর্বশেষ খবর