মঙ্গলবার, ২৮ মার্চ, ২০১৭ ০০:০০ টা

বিশ্বের ৩৭তম প্রভাবশালী ফজলে হাসান আবেদ

প্রতিদিন ডেস্ক

বিশ্বের ৩৭তম প্রভাবশালী ফজলে হাসান আবেদ

বিশ্বের প্রভাবশালী ৫০ ব্যক্তিত্বের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের বেসরকারি সংগঠন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ। ‘ওয়ার্ল্ড ৫০ গ্রেটেস্ট লিডারস’ শিরোনামের এই তালিকা তৈরি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফরচুন। পত্রিকাটির চলতি সংখ্যায় প্রকাশিত এই তালিকায় ফজলে হাসান আবেদ ৩৭ নম্বরে রয়েছেন। রাজনীতিক, ধর্মীয় ব্যক্তিত্ব, করপোরেট প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও সুধীসমাজের বিশিষ্ট ব্যক্তি নিয়ে তালিকাটি তৈরি করা হয়েছে। তালিকার শীর্ষ ব্যক্তি হলেন শিকাগো কাবসের বেসবল বিভাগের প্রেসিডেন্ট থিও এপস্টাইন।

 আলিবাবা গ্রুপের নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা, পোপ ফ্রান্সিস, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার মেলিন্ডা গেটস, আমাজনের প্রতিষ্ঠাতা ও সিইও জেফ বেজোস, চলচ্চিত্র নির্মাতা এভা ডুবানায়, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার, তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইংওয়ান, যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার সিনেটর জন ম্যাককেইন ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।

সাময়িকীর ওয়েবসাইটে ফজলে হাসান আবেদকে নিয়ে বলা হয়েছে, ‘১৯৭১ সালে রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা লাভ করে বাংলাদেশ। যুদ্ধ শেষে দেশে ফেরে অন্তত এক কোটি শরণার্থী। সেই সময় তাদের জরুরি প্রয়োজনে এগিয়ে আসেন আবেদ। সাবেক এই করপোরেট নির্বাহী প্রতিষ্ঠা করেন বাংলাদেশ রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটি (ব্র্যাক), বর্তমানে যা বিশ্বের সর্ববৃহৎ এনজিও। ব্র্যাকের পদচারণের মধ্যে রয়েছে তাদের ক্ষুদ্রঋণ কার্যক্রম, যা ৫০ লক্ষাধিক মানুষকে ১৬০ কোটি ডলার ঋণ সহায়তা দিয়েছে। এ ছাড়া রয়েছে শিক্ষা কার্যক্রম, যেখান থেকে এক কোটি ১০ লাখ শিক্ষার্থী শিক্ষা অর্জন করেছে।’

ফরচুন সাময়িকীর এই তালিকায় স্থান পাওয়া একমাত্র বাংলাদেশি ফজলে হাসান আবেদ। এর আগেও তিনি এই তালিকায় স্থান পেয়েছেন। ২০১৪ ও ২০১৫ সালে করা তালিকায় তিনি ৩২ নম্বরে ছিলেন।

সর্বশেষ খবর