বুধবার, ২৯ মার্চ, ২০১৭ ০০:০০ টা

ঢাবি অধিভুক্ত সাত কলেজের দুই লাখ শিক্ষার্থী বিপাকে

কর্মপ্রক্রিয়া নিয়ে টানাটানি

আকতারুজ্জামান

রাজধানীর সাতটি সরকারি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত হওয়ার পর বিপাকে পড়েছে এসব কলেজের প্রায় দুই লাখ ছাত্র-ছাত্রী। ইতিমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে এই সাত কলেজের নামসহ সব তথ্যও মুছে দেওয়া হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় বলছে, কলেজগুলো ঢাবির অধিভুক্তের পর পরীক্ষাগ্রহণসহ অন্যান্য কর্মকাণ্ড পরিচালনা আমাদের দায়-দায়িত্বের মধ্যে পড়ে না। অপরদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখনো এই কলেজ পরিচালনার কোনো কর্মপ্রক্রিয়া নির্ধারণ করতে পারেনি। এতে শঙ্কায় রয়েছেন এসব কলেজের শিক্ষার্থীরা।

ফেব্রুয়ারিতে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি কলেজ, মিরপুর সরকারি বাঙ্লা কলেজ ও সরকারি তিতুমীর কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে সরকারি আদেশ জারি করা হয়। ১৬ ফেব্রুয়ারি কলেজ অধ্যক্ষদের সঙ্গে ঢাবি উপাচার্যের এক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। সভায় উপাচার্য জানান, এই অধিভুক্ত কলেজগুলোর ছাত্র-ছাত্রী ভর্তি প্রক্রিয়া, পরীক্ষাসহ অন্য কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩-১৪ শিক্ষাবর্ষে মাস্টার্স পরীক্ষার পূর্বনির্ধারিত তারিখ ঘোষণা ছিল ৩ এপ্রিল। অধিভুক্ত হওয়া সাত কলেজকে বাদ দিয়েই জাতীয় বিশ্ববিদ্যালয় এই পরীক্ষার আয়োজন করেছিল। অর্থ আত্মসাতের অভিযোগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রককে গ্রেফতারের পর অনিবার্য কারণ দেখিয়ে স্নাতকোত্তর শেষ বর্ষের সব পরীক্ষা স্থগিত করেছে কর্তৃপক্ষ। সূত্র জানিয়েছে, স্থগিত হওয়া পরীক্ষা সম্পন্নের জন্য কবে তারিখ ঘোষণা করা হবে এমন সুনির্দিষ্ট সিদ্ধান্ত না থাকলেও ঢাবি অধিভুক্ত কলেজগুলোর পরীক্ষা সম্পন্নের দায়িত্ব জাতীয় বিশ্ববিদ্যালয় নেবে না। ঢাকা কলেজের মাস্টার্স শেষ বর্ষের পরীক্ষার্থী এসটি শাহীন  গতকাল এ প্রতিবেদককে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর আমাদের জন্য নতুন কোনো     নির্দেশনা বা নোটিস দেওয়া হয়নি। কারা পরীক্ষা নেবে, কীভাবে নেওয়া হবে সেটিও অজানা আমাদের।

সর্বশেষ খবর