বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭ ০০:০০ টা

বেতন দাবিতে বন্ধ বরিশাল সিটির বর্জ্য অপসারণ

তালা ঝুলিয়ে কর্মবিরতি কর্মকর্তা-কর্মচারীদের

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বকেয়া বেতন-ভাতার দাবিতে বরিশাল সিটি করপোরেশনের স্থায়ী-অস্থায়ী কর্মকর্তা-কর্মচারী এবং দৈনিক মজুরিভিত্তিক কর্মীদের অনির্দিষ্টকালের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘটের তৃতীয় দিন অতিবাহিত হয়েছে। গত দুই দিনের মতো গতকাল অফিস সময় শুরুর পরপরই আন্দোলনকারীরা বিভিন্ন দফতরে তালা ঝুলিয়ে নগর ভবনের সামনে অবস্থান নেন। তারা সেখানে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করেন এবং দাবির স্বপক্ষে থেমে থেমে নানা স্লোগান দেন। তারা সেবাগ্রহীতা কাউকে নগর ভবনে ঢুকতে দেননি আবার নগর ভবনে অবস্থানরত কাউকে বের হতেও দিচ্ছেন না। এদিকে বিসিসির শ্রমিক-কর্মকর্তা-কর্মচারীরা টানা কর্মবিরতি করায় দাফতরিক কাজ বন্ধের পাশাপাশি গত দুই দিন ধরে নগরীর বর্জ্য অপসারণ বন্ধ রয়েছে। এ কারণে ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে বরিশাল নগরী।

চলমান আন্দোলন প্রশমন করতে গত মঙ্গলবার বিকালে মেয়রের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত কয়েকজন কাউন্সিলর সমঝোতার চেষ্টা করতে গেলে তাদের সঙ্গে দুর্ব্যবহার করেন আন্দোলনকারীরা। এ সময় তারা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কোনো প্রতিনিধি কিংবা বিভাগীয় কমিশনার অথবা নগরীর শীর্ষ রাজনৈতিক ও সুশীল সমাজের নেতা ছাড়া কোনো সমঝোতায় না বসার কথা স্পষ্ট জানিয়ে দিয়েছেন। আন্দোলনরতরা জানিয়েছেন, বিসিসির স্থায়ী ৫৪২ জন কর্মকর্তা-কর্মচারীর ৫ মাসের বকেয়া বেতন ও প্রভিডেন্ট ফান্ডের ৩২ মাসের অর্থ বরাদ্দ এবং অস্থায়ী ১ হাজার ৬২৬ জন কর্মচারীর ৩ মাসের বেতন বকেয়া রয়েছে। তারা দীর্ঘদিন ধরে বকেয়া বেতন ও প্রভিডেন্ট ফান্ডের অর্থ বরাদ্দের দাবি জানিয়ে আসছেন। কর্তৃপক্ষ দ্রুত সময়ের মধ্যে তাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলেও প্রতিশ্রুতি রক্ষা করেনি।

তাই একই দাবিতে সোমবার থেকে আবারও অনির্দিষ্টকালের কর্মবিরতি এবং অবস্থান ধর্মঘট শুরু করেছেন তারা। দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে বলে তারা হুঁশিয়ারি দিয়েছেন।

সর্বশেষ খবর