শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭ ০০:০০ টা

ভৈরব সংস্কারে ২৭২ কোটি টাকার প্রকল্প নিয়ে সংশয়

নাগরিক সমাজের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক, যশোর

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দীর্ঘতম নদ ভৈরব সংস্কারে সরকার ২৭২ কোটি টাকা বরাদ্দ দিলেও এ প্রকল্পের যথাযথ বাস্তবায়ন নিয়ে সংশয় ও উদ্বেগ প্রকাশ করেছেন যশোরের নাগরিক সমাজ। তারা গতকাল সকালে যশোর প্রেস ক্লাব অডিটোরিয়ামে আয়োজিত গোলটেবিল বৈঠকে এ সংশয়ের কথা জানান।

বক্তারা বলেন, এ প্রকল্প প্রণয়নের প্রথম পর্যায়ে ভৈরব নদের ওপর ২২টি ব্রিজ ভেঙে পুনর্নির্মাণের জন্য ৬৬ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। কিন্তু পরিকল্পনা কমিশন থেকে প্রকল্পের এ অংশটি বাদ দেওয়া হয়। এখন নদী খনন করা হলেও এসব ব্রিজ নির্মাণ নিয়ে সমস্যা তৈরি হবে। বক্তারা আরও বলেন, বেশির ভাগ প্রকল্পের সঙ্গে জনগণের সম্পৃক্ততা থাকে না, স্বচ্ছতা থাকে না, দুর্নীতি হয়। তাই সিডিউল অনুযায়ী এ প্রকল্পের কাজ বুঝে নিতে কার্যকর তদারক কমিটি গঠনের দাবি করেন তারা। তারা বলেন, নদীর জায়গা দখলমুক্ত করতে সংসদে আইন পাস করতে হবে। পাশাপাশি সিএস ম্যাপে নদীর যে জায়গা চিহ্নিত করা আছে, তা জনসম্মুখে প্রকাশ করতে হবে। এতে জনগণের কাছে পরিষ্কার হবে যে আসলে কারা নদী দখল করে আছে।

‘ভৈরব নদ সংস্কারে নাগরিক সমাজের ভাবনা’ শীর্ষক এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে দৈনিক সংবাদ ও জনউদ্যোগ। বৈঠকে বক্তব্য রাখেন বেসরকারি সংস্থা বাঁচতে শেখার নির্বাহী পরিচালক ম্যাগসেসে পুরস্কারপ্রাপ্ত অ্যাঞ্জেলা গোমেজ, ওয়ার্কার্স পার্টির সভাপতি ইকবাল কবীর জাহিদ, সিপিবি যশোরের সভাপতি আবুল হোসেন, যশোর চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি মিজানুর রহমান খান, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান সেতারা বেগম, যশোর এমএম কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক আফসার আলী প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর