শুক্রবার, ৭ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

‘সচিববিহীন’ বিপিসি

জনপ্রশাসনের নির্দেশ অমান্য

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

‘সচিববিহীন’ চলছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। দেড় মাস ধরে ‘সচিব’ না থাকায় বিপিসির কার্যক্রমেও স্থবিরতা দেখা দিয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। জনপ্রশাসন মন্ত্রণালয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) বিপিসির সচিব মো. নুরুল আমিনকে বদলি করলেও আদেশ অমান্য করে এখনো নতুন কর্মস্থলে যোগ দেননি তিনি। ২০ ফেব্রুয়ারি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে তাকে প্রধান রাজস্ব কর্মকর্তা পদে বদলি করা হয়। একই সঙ্গে ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা মোস্তফা কামালকে বিপিসির সচিব পদে যোগদানের আদেশ দেওয়া হয়।

অভিযোগ উঠেছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রেষণ-১ শাখা থেকে জারিকৃত দুটি বদলির আদেশ ও স্ট্যান্ড রিলিজের আদেশ অনুসরণ না করে বিপিসির সচিব পদে বহাল থাকতে মো. নুরুল আমিন সরকারের উচ্চপর্যায়ে তদবির চালিয়ে যাচ্ছেন। এতে বিপিসির কার্যক্রম পরিচালনায় ব্যাঘাত ঘটছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এ বিষয়ে জানতে বদলিকৃত দুই কর্মকর্তা মো. নুরুল আমিন ও মোস্তফা কামালের সঙ্গে যোগাযোগের একাধিকবার চেষ্টা করেও পাওয়া যায়নি। জ্বালানি মন্ত্রণালয়, বিপিসি এবং নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ২০ ফেব্রুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রেষণ-১ শাখা থেকে জারিকৃত বদলি আদেশে (স্মারক নম্বর-০৫.০০.০০০০.১৩২.১৯.০০১.১৭ [অংশ-২]-১২৬) মো. নুরুল আমিনসহ উপসচিব পদের পাঁচ কর্মকর্তাকে বদলি করা হয়। ওই আদেশে বিপিসির মো. নুরুল আমিনকে ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা হিসেবে বদলি করা হয়। একই সঙ্গে ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা মোস্তফা কামালকে বিপিসির সচিব পদে বদলি করা হয়। সর্বশেষ ৯ মার্চ মন্ত্রণালয় নুরুল আমিনকে ১২ মার্চের মধ্যে বিপিসি থেকে রিলিজ (অবমুক্ত) হওয়ার নির্দেশ দেয়। অন্যথায় ১২ মার্চ বিপিসি থেকে এই কর্মকর্তা তাত্ক্ষণিকভাবে অবমুক্ত হবেন বলে ওই আদেশে উল্লেখ করা হয়। এর পরও নতুন কর্মস্থলে যোগ দেননি তিনি।

এ অবস্থায় বিপিসির অতিরিক্ত সচিব (পরিচালক-অর্থ) শংকর প্রসাদ দে সচিব পদে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন বলে বিপিসি সূত্রে জানা গেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর