শনিবার, ৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

আসছে ফরমালিনের বিকল্প ন্যাচারাল প্রিজারভেটিভ

চাহিদার পুরোটাই দেশে উৎপাদন

মাহবুব মমতাজী

বিভিন্ন ফলফলাদি, শাক-সবজি ও মাছসহ কাঁচা উপাদান দীর্ঘক্ষণ সংরক্ষণ করতে এবার ফরমালিনের বিকল্প হিসেবে ন্যাচারাল প্রিজারভেটিভ নামে একটি নতুন তরল পদার্থ আবিষ্কার করেছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) বিজ্ঞানীরা। আর এই তরল পদার্থের কাঁচামাল হিসেবে ব্যবহৃত হচ্ছে চা পাতার উচ্ছিষ্ট, সবজি ও বিভিন্ন ফল-ফলাদির খোসা। যা সম্পূর্ণ পরিবেশবান্ধব। এর উৎপাদন পদ্ধতি সহজ, খরচ কম এবং জনস্বাস্থ্য ঝুঁকিমুক্ত বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। তারা আশ্বস্ত করেছেন, এই পদার্থটি বাণিজ্যিক আকারে বাজারে এলে, চা পাতার উচ্ছিষ্টগুলোও অর্থনীতিতে ভালো অবদান রাখতে পারবে।

আর এটি তৈরিতে বিসিএসআইআরের খাদ্য বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক ড. মো. জহুরুল হকের নেতৃত্বে সাত-আটজন বিজ্ঞানী কাজ করছেন। ২০১৪ সাল থেকে এ পর্যন্ত গবেষণা কাজে প্রাথমিক সফলতা পেয়েছেন তারা। আগামী ছয় মাসের মধ্যে তা বাজারে আসবে বলে বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন ড. জহুরুল হক। তিনি জানান, এটি মানব দেহের জন্য মোটেই ক্ষতিকর নয়। আর তা ফরমালিনের মতো কোনো ধরনের ক্ষতিকারক রাসায়নিক পদার্থও নয়। আমরা যা প্রস্তুত করছি তা সম্পূর্ণ প্রাকৃতিক তরল পদার্থ। সহজলভ্য, সুলভ এবং চাহিদার পুরোটা বাংলাদেশেই উৎপাদন করা সম্ভব। ফলে এটির ব্যবহার শুরু হলে আর কোনো ফরমালিন আমদানি করতে হবে না। এতে একদিকে হুমকির হাত থেকে রক্ষা পাবে জনস্বাস্থ্য। অন্যদিকে সাশ্রয় হবে বৈদেশিক মুদ্রারও।

বিসিএসআইআর সূত্র জানায়, গত দুই বছর ধরে বিভিন্ন রকম ফল, সবজি ও মাছ সংরক্ষণে এই পদার্থ প্রস্তুতের গবেষণা চালানো হচ্ছে। এতে বিজ্ঞানীরা ছোট ছোট মাছ সংরক্ষণে প্রাথমিক সফলতাও পেয়েছেন। এ পর্যন্ত তাদের গবেষণা কার্যক্রমে ন্যাচারাল প্রিজারভেটিভ দিয়ে দুই দিন পর্যন্ত বিভিন্ন কাঁচা তরিতরকারি সংরক্ষণ করা সম্ভব হয়েছে। আর সংরক্ষণের সময়টি দুই দিন থেকে অন্তত এক সপ্তাহ পর্যন্ত নিয়ে যেতে অধিকতর গবেষণা পরিচালনা করা হচ্ছে।

এ প্রসঙ্গে ড. জহুরুল হক বলেন, মাছসহ বিভিন্ন ফল সংরক্ষণে মাঠপর্যায়ে ন্যাচারাল প্রিজারভেটিভ সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে ধারণা ছড়ানোর উদ্যোগ নেওয়া প্রয়োজন। একই সঙ্গে তাদের সচেতনতা বাড়াতেও উদ্যোগ নিতে হবে।

তিনি আরও বলেন, মাছসহ যে কোনো কাঁচা উপাদানে পচনশীল জীবাণু, ব্যাকটেরিয়া,  সালমোলেনা ও ইকোলাই থাকে। এদের মধ্যে সালমোলেনা ও ইকোলাই মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকারক জীবাণু। আমাদের প্রস্তুতকৃত ন্যাচারাল প্রিজারভেটিভটি ব্যবহার করলে সব জীবাণু ধ্বংস করে দেবে। এটিকে বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য ব্যক্তিগতভাবে কয়েকটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা হয়েছে। এখনো পর্যন্ত তাদের কাছ থেকে তেমন কোনো সাড়া পাওয়া যায়নি। ন্যাচারাল প্রিজারভেটিভ খুবই সহজলভ্য ও সুলভ হবে। এর কাঁচামালের চাহিদা পূরণ দেশের অভ্যন্তরীণভাবেই জোগান দেওয়া সম্ভব।  ড. জহুরুল হক ১৯৫৫ সালে বগুড়ার সারিয়াকান্দি উপজেলার দিঘলকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৮০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিভাগে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ২০০০ সালে জীব-রসায়নের ওপর পিএইচডি করেন এবং ২০০২ সালে ড. কুদরত-ই-খুদা অ্যাওয়ার্ড লাভ করেন। এ পর্যন্ত তার তিনটি গবেষণা জার্নাল প্রকাশিত হয়েছে।

সর্বশেষ খবর