শনিবার, ৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

বৈশাখী সবজি পাচন কিনতে ভিড়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বৈশাখী সবজি পাচন কিনতে ভিড়

বাজার দর

বৈশাখকে বরণ করতে নানা অনুষঙ্গ সংগ্রহ করে খাওয়ার প্রস্তুতি ইতিমধ্যে শুরু হয়ে গেছে। তাই বাজারে এখন বৈশাখী খাবার সবজির পসরা সাজিয়েছেন বিক্রেতারা। চট্টগ্রামের স্থানীয় ভাষায় ‘পাচন’ বলা এসব সবজির দামও চড়া। তবুও ক্রেতারা ঝুঁকছেন বৈশাখকেন্দ্রিক এসব সবজির প্রতি। পাচন তৈরিতে প্রয়োজন হয় কলার বলি, থোর, থানকুনি পাতা ও কাঁঠাল। গতকাল নগরীর রেয়াজুদ্দিন বাজার, কাজীর দেউড়ি, জামাল খান সড়ক ও বহদ্দারহাট কাঁচা বাজারে বৈশাখী মৌসুমের পাচনের অনুষঙ্গগুলো দেখা যায়।

বাজারে প্রতি কেজি কাঁচা কাঁঠাল বিক্রি হচ্ছে ১০০, কলা গাছের বলি ১০, থানকুনি পাতা ১২০, প্রতিটি কলার থোর ৬০, বাঁশপাতা ১ মুঠি ৪০, শাকের আঁটি ২০ থেকে ৬০ (আকারভেদে) ও প্রতি জোড়া কাঁচা কলা ৪০ টাকা। তা ছাড়া বৈশাখের অন্যতম অনুষঙ্গ ইলিশ মাছ বিক্রি হচ্ছে ৭০০ থেকে ২০০০ টাকা (আকারভেদে)।

আন্দরকিল্লা ঘাটফরহাদবেগ এলাকার বাসিন্দা শিক্ষিকা উম্মে লুসি বলেন, ‘বৈশাখ উপলক্ষে বছরে একবার হলেও পাচন খাবারের ঐতিহ্য কয়েক যুগের। এর স্বাদও অন্যরকম। তাই আগেই এই সবজিগুলো সংগ্রহ করছি।’

রেয়াজুদ্দিন বাজারের বৈশাখী পাচন বিক্রেতা করিম উদ্দিন বলেন, বৈশাখ উপলক্ষে বাজারে গ্রীষ্ম মৌসুমের কিছু সবজি বের হয়েছে। তবে মৌসুমি হওয়ায় এবং কম থাকায় সেগুলোর দাম একটু বেশি। আগামী এক সপ্তাহ পর্যন্ত এসব পাচনের বিকিকিনি চলবে।

এদিকে বর্তমানে বাজারে সবজির সরবরাহ যথেষ্ট থাকলেও দাম বেশি। প্রতি কেজি ঝিঙ্গা বিক্রি হয় ৬০, চিচিঙ্গা ৬০, বরবটি ৫৫, গাজর ২৫, পটোল ৬০, কাঁকরোল ৯০, কাঁচা মরিচ ৬০ ও আলু ১৮ টাকা। প্রায় সব বড় মাছের দাম ১০০-১৫০ টাকা পর্যন্ত বেড়েছে।

সর্বশেষ খবর