শনিবার, ৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

ছায়ানটের বৈশাখ বরণের আয়োজন

সাংস্কৃতিক প্রতিবেদক

ছায়ানটের বৈশাখ বরণের আয়োজন

রমনার বটমূলে বৈশাখ উদযাপনে এ বছর ৫০ বছরে পদার্পণ করেছে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট। অর্ধশত বর্ষপূর্তির এ আয়োজনকে আরও বেশি জমকালো ও স্মরণীয় করে রাখার নিমিত্তে বেশ কয়েকটি অনুষ্ঠানের কার্যক্রম হাতে নেয় ছায়ানট। গতকাল ছিল ধারাবাহিক এ আয়োজনের তৃতীয় আসর। বিকালে ছায়ানট সংস্কৃতি ভবনের এই আয়োজনে প্রতিষ্ঠানটির খুদে শিল্পীদের দলীয় সংগীতের মধ্য দিয়ে তৃতীয় আয়োজনের সূচনা ঘটে। এরপর ‘সংস্কৃতি : সংকট ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মফিদুল হক।

ছায়ানটের সভাপতি সন্জীদা খাতুনের সভাপতিত্বে এতে আলোচক ছিলেন আতিউর রহমান ও ফখরুল আলম।

সেমিনার শেষে যশোর, খুলনা, বগুড়া ও পাবনা থেকে আগত চারটি দল দলীয় সংগীত পরিবেশন করে। তারপর প্রকাশিত হয় ১৪২৪ বঙ্গাব্দের বিশেষ বর্ষপঞ্জি। অনুষ্ঠানে একক সংগীত পরিবেশন করেন কাঞ্চন মোস্তফা, সুদীপ সরকার, মাকছুরা আখতার, পার্থ প্রতীম রায়, এ টি এম জাহাঙ্গীর, সুমা রায়, মমি মঞ্জুরী চৌধুরী, সুস্মিতা দেবনাথ শুচি, শ্রাবন্তী ধর, অভিজিৎ কুণ্ডু, জান্নাতুল ফেরদৌস সামান্থা, এরফান হোসেন। একক আবৃত্তি পরিবেশন করেন মাহমুদা আখতার। সম্মাননা পেলেন এসএম সোলায়মান ও লাকী ইনাম : এদিকে পদাতিক নাট্য সংসদের সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা পেলেন এস এম সোলায়মান (মরণোত্তর) ও লাকী ইনাম।

‘সকল বৈষম্যের ঊর্ধ্বে জাগোরে নবীণ প্রাণ’ প্রতিপাদ্যে শুরু হওয়া পদাতিক নাট্য সংসদের সাত দিনব্যাপী সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসবের তৃতীয় সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে গতকাল এ সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। দলপ্রধান সৈয়দ তাসনীম হোসাইনের  সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বিশ্ব আইটিআইয়ের সাম্মানিত সভাপতি রামেন্দু মজুমদার ও নাট্যজন মামুনুর রশীদ।

বসন্ত বন্দনা :  নাচ, গান ও পাঠের মধ্য দিয়ে ঋতুরাজ বসন্তকে বিদায় জানিয়েছে জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের ঢাকা মহানগর শাখা। ‘খোল, দ্বার খোল’ শীর্ষক বসন্ত বন্দনার এই আয়োজনে দলীয় সংগীত পরিবেশন করে রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের ঢাকা মহানগর শাখার শিল্পীরা।

ইউনিটি ইন ডাইভারসিটি : ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফি সোসাইটি (ডিইউপিএস)-এর আয়োজনে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার চত্বরে শুরু হয়েছে ‘ইউনিটি ইন ডাইভারসিটি’ শীর্ষক তিনদিনের আলোকচিত্র প্রদর্শনী। প্রদর্শনীর প্রধান পৃষ্ঠপোষক বাংলাদেশ ট্যুরিজম বোর্ড। গতকাল বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার থিয়েটার হলে উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

গ্রন্থ প্রকাশ : সেলিম সোলায়মানের মুক্তিযুদ্ধভিত্তিক বই ‘১৯৭১: স্মৃতিতে চৈতন্যে, প্রজাপতি পলায়ন ও রক্ত’ নামক গ্রন্থ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা তাম্রলিপি। গতকাল বিকেলে বাংলা একাডেমির শামসুর রাহমান সেমিনার কক্ষে বইটির মোড়ক উন্মোচন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জনপ্রিয় লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল।

সর্বশেষ খবর