সোমবার, ১০ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

ঢাবি শিক্ষক রিয়াজুলের বহিষ্কার স্থগিত

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. মো. রিয়াজুল হককে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দেওয়া আদেশ ছয় মাসের জন্য স্থগিত করা হয়েছে। একটি রিট আবেদনের শুনানি করে গতকাল বিচারপতি কাজী রেজা-উল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাই কোর্ট  বেঞ্চ এ আদেশ দেয়।

এ ছাড়া কারণ উল্লেখ ছাড়াই ওই শিক্ষককে বরখাস্তের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে আদালত রুল জারি করেছে। চার সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, দুই উপ-উপাচার্য, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া।

৬ এপ্রিল এ রিট করা হয়। এর আগে ২৮ মার্চ ওই শিক্ষকের পক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিস দেওয়া হয়। ৭ মার্চ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়, ২৭ ফেব্রুয়ারি সিন্ডিকেটের মাধ্যমে শিক্ষক রিয়াজুল হককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে বরখাস্তের ক্ষেত্রে তাকে কোনো ধরনের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়নি। জানা গেছে, এই শিক্ষকের বিরুদ্ধে উন্নয়ন অধ্যয়ন বিভাগের ছাত্রছাত্রীরা ক্লাসের মধ্যে ‘অশ্লীল চিত্র’ দেখানোর অভিযোগ করেছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর