মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

মঙ্গল শোভাযাত্রার তহবিলে প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

মঙ্গল শোভাযাত্রার তহবিলে প্রদর্শনী

বাংলা নববর্ষ উদযাপনে প্রতিবারই মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। কোনো প্রতিষ্ঠানের কাছ থেকে অনুদান না নিয়ে নিজেদের তৈরি মুখোশ ও হরেক রকমের অনুষঙ্গ বিক্রি করেই মঙ্গল শোভাযাত্রার তহবিল গঠন করে থাকে চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। গত বছরের ৩০ নভেম্বর এই শোভাযাত্রাটি ইউনেস্কোর মনোগত সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি অর্জনের পর এই শোভাযাত্রাটিকে অনেক বেশি আকর্ষণীয় করার চেষ্টা করছে চারুকলা অনুষদ। শোভাযাত্রার খরচ তুলতে বিশেষ চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে চারুকলা অনুষদ। যাতে অংশ নিয়েছেন চারুকলার শিক্ষক ও অতিথি শিল্পীরা। প্রদর্শনীর ছবিগুলো এঁকেছেন শিল্পী হাশেম খান, রফিকুন নবী, আবদুস শাকুর শাহ, অলোকেশ ঘোষ, আবদুল মান্নান, শিশির ভট্টাচার্য, সমরজিৎ রায় চৌধুরী, জামাল আহমেদসহ খ্যাতিমান শিল্পীরা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে এই প্রদর্শনী। চলবে ১৪ এপ্রিল পয়লা বৈশাখ পর্যন্ত। গতকাল বিকালে এই প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

হাজার কণ্ঠে বর্ষবরণ : পয়লা বৈশাখ বাংলা নববর্ষ উদযাপনে চ্যানেল আই ও সুরের ধারার যৌথ আয়োজনে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সানসিল্ক হাজারও কণ্ঠে বর্ষবরণ-১৪২৪’। এ উৎসবের প্রধান পৃষ্ঠপোষক ইউনিলিভারের অন্যতম ব্র্যান্ড ‘সানসিল্ক’। রবীন্দ্র সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার নেতৃত্বে সুরের ধারা ও সারা দেশ থেকে নির্বাচিত এক হাজার শিল্পীর কণ্ঠে বর্ষবরণের গান পরিবেশনের মধ্য দিয়ে ৩০ চৈত্র অর্থাৎ ১৩ এপ্রিলের সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শুরু হবে এ আয়োজন। অনুষ্ঠানে রেজওয়ানা চৌধুরী বন্যার কণ্ঠে পঞ্চকবির গানসহ ছয়টি একক পরিবেশনা থাকবে। এতে আরও সংগীত পরিবেশন করবেন দেশের বিশিষ্ট রবীন্দ্র, নজরুল এবং আধুনিক গানের বরেণ্য শিল্পীরা। আরও থাকবে ব্যান্ড লিজেন্ড আইয়ুব বাচ্চু ও এলআরবির পরিবেশনা ছাড়াও থাকছে ‘সানসিল্ক বৈশাখী ফ্যাশন শো’।

গতকাল সকালে চ্যানেল আই কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব জানান এ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্টরা।

সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, সুরের ধারার চেয়ারম্যান ও রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা এবং ইউনিলিভার বাংলাদেশ এর হেড অব পার্সোনাল কেয়ার, নাফিস আনোয়ার প্রমুখ।

সংবাদ সম্মেলনে রেজওয়ানা চৌধুরী বন্যা জানান, একই স্থানে আগের দিন অর্থাৎ চৈত্র মাসের শেষ বিকালে সুরের ধারার আয়োজনে অনুষ্ঠিত হবে প্রতিবারের মতো ‘চৈত্র সংক্রান্তি উৎসব ১৪২৩’ বিদায় এবং বর্ষবরণ ১৪২৪ উত্যাপনের মূল কার্যক্রম। এবারের চৈত্র সংক্রান্তির বিষয় ‘বাংলাদেশে রবীন্দ্র’। ওইদিন সন্ধ্যা থেকে সূর্যাস্ত রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে এ অনুষ্ঠান।

বঙ্গবন্ধুকে নিয়ে গানের অ্যালবাম : বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নানা চড়াই-উতরাই ও সংগ্রামের মধ্য দিয়ে কেটেছে তার জীবনকাল। বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও তার কর্মযজ্ঞ নিয়ে রচিত হয়েছে অসংখ্য গান ও কবিতা। স্বাধীনতার স্থপতির জীবনের ঘটনাবহুল নানা ইতিহাসকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে দীর্ঘদিন ধরে কাজ করছে ‘বঙ্গবন্ধু পাঠ চক্র’ নামের একটি সংগঠন।

জাতির জনকের সংগ্রামী জীবনভিত্তিক নানা কাহিনীকে কথা ও সুরের ছন্দের এবার অ্যালবাম আকারে প্রকাশ করল সংগঠনটি। ১২টি গানের সমাহারে নির্মিত এই অ্যালবামটির শিরোনাম ‘বঙ্গবন্ধুর গান’।

গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এক অনুষ্ঠানের মাধ্যমে অ্যালবামটির মোড়ক উন্মোচন করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অ্যালবামটির মোড়ক উন্মোচন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

এর আগে ‘বঙ্গবন্ধুর গান’ অ্যালবামটি থেকে দুটি গানের ভিডিওচিত্র প্রদর্শিত হয়।

নীপা ও বাদলকে সংবর্ধনা : নৃত্যশিল্পে বিশেষ অবদানের স্বীকৃতি রাখায় এ বছরের স্বাধীনতা পুরস্কার পেয়েছেন বজলুর রহমান বাদল ও একুশে পদকে ভূষিত হয়েছে শামীম আরা নীপা।

সম্মানজনক এই পদকপ্রাপ্তিতে এই দুই নৃত্যজনকে সংবর্ধনা দিয়েছে দেশের নৃত্যশিল্পীরা।

সর্বশেষ খবর