বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

হুমকি সত্ত্বেও পয়লা বৈশাখ উদযাপনের প্রস্তুতি

পুলিশের নিশ্ছিদ্র নিরাপত্তার ছক

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বর্ণাঢ্য আয়োজনে পয়লা বৈশাখ উদযাপনের প্রস্তুতি চলছে বরিশালে। মঙ্গলবার জেএমবির নামে উড়ো চিঠি দিয়ে মঙ্গল শোভাযাত্রা না করতে উদীচী ও চারুকলার তিন সংগঠককে জীবন নাশের হুমকি দেওয়ার পরও উৎসাহে ভাটা পড়েনি এতটুকুও। চারটি মঙ্গল শোভাযাত্রা এবং দুটি বৈশাখী মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ তিন দিনব্যাপী নানা আয়োজনে বাংলা বর্ষবরণের প্রস্তুতি চলছে। 

পয়লা বৈশাখ সকাল সাড়ে ৭টায় সার্কিট হাউস চত্বর থেকে জেলা প্রশাসন, ৮টায় বিএম স্কুল মাঠ থেকে উদীচী ও চারুকলা বিদ্যালয় সিটি কলেজ চত্বর থেকে এবং সকাল ৯টায় নিজস্ব ক্যাম্পাসে মঙ্গল শোভাযাত্রা বের করবে বরিশাল বিশ্ববিদ্যালয়। এ ছাড়াও পৃথক দুটি বৈশাখী মেলা, ঢাক উসত্ব-রাখি উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে লোকজ উৎসবের আয়োজন চলছে। বরিশাল উদীচীর সভাপতি বিশ্বনাথ দাস মুন্সি জানান, বর্ষবরণ অনুষ্ঠান ও মঙ্গল শোভাযাত্রাকে আকর্ষণীয় করতে সর্বোচ্চ চেষ্টা ও প্রস্তুতি চলছে। জেলা প্রশাসনও নববর্ষের প্রভাতে বের করবে মঙ্গল শোভাযাত্রা। বিএম স্কুল মাঠে তিন দিনব্যাপী উদীচী বৈশাখী মেলা ছাড়াও পৃথক মেলার আয়োজন করা হয়েছে প্লানেট পার্কে। পান্তা ইলিশকে এবারও নিষিদ্ধ করে বর্ষবরণে বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়। এ ছাড়া ক্যাম্পাসের মাঠে দিনব্যাপী বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এদিকে পয়লা বৈশাখের উৎসব নিরাপদ ও নির্বিঘ্ন করতে নানামুখী ব্যবস্থা নিয়েছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি)। এ ছাড়া পয়লা বৈশাখের শোভাযাত্রা কিংবা অন্যান্য অনুষ্ঠানে ভুভুজেলা বাজানো, মুখোশ পরা, মোটরসাইকেলে চালক ছাড়া আরোহী থাকা নিষিদ্ধ করা হয়েছে।

সর্বশেষ খবর