রবিবার, ১৬ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

জঙ্গিবাদ-সাম্প্রদায়িকতা রুখে দাঁড়ানোর শপথে বর্ষবরণ

প্রতিদিন ডেস্ক

উগ্র জঙ্গিবাদ-সাম্প্রদায়িকতা রুখে দাঁড়ানোর শপথে এবার ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সারা দেশে বর্ষবরণ উদযাপিত হয়েছে। শুক্রবার সকাল থেকেই বিভিন্ন সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন মঙ্গল শোভাযাত্রা, পান্তা-ইলিশ উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করে। বিভিন্ন শ্রেণির মানুষ প্রাণের উচ্ছ্বাসে স্বতঃস্ফূর্তভাবে মেতে ওঠে এ উৎসবে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

চট্টগ্রাম : নগরীর সবচেয়ে বৃহৎ বৈশাখী আয়োজনটি হয় প্রাকৃতিক সৌন্দর্যে মোড়া সিআরবি শিরীষতলায়। নববর্ষ উদযাপন পরিষদ চট্টগ্রাম আয়োজিত এই বর্ণাঢ্য আসর শুরু হয় ভোর ৭টায় ভায়োলিনিস্ট চিটাগাং এর বেহালার সুরে সুরে। এরপর একে দলীয় পরিবেশনায় অংশ নিয়েছে সংগীত ভবন, উদীচী চট্টগ্রাম জেলা সংসদ, বোধন আবৃত্তি স্কুল, খেলাঘর চট্টগ্রাম মহানগর, প্রমা আবৃত্তি সংগঠন, উচ্চারক আবৃত্তি কুঞ্জ, তারুণ্যের উচ্ছ্বাস, শব্দনোঙর, ছন্দানন্দ সাংস্কৃতিক পরিষদসহ অন্তত ৩০টি সংগঠন। অনুষ্ঠানে বাউল গান পরিবেশন করেন বাউল রাজ্জাক সাঁই ও তার দল। সবশেষে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে সোয়া ৫টায় অনুষ্ঠান শেষ হয়।

ডিসি হিলের নজরুল স্কয়ারে ওস্তাদ স্বর্ণময় চক্রবর্তীর খেয়াল পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সম্মিলিত পয়লা বৈশাখ উদযাপন পরিষদের বর্ষবরণ আয়োজন। জেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমির আয়োজনে শোভাযাত্রাটি সকাল সাড়ে ৮টায় শেষ হয় জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার রুহুল আমীন। এ ছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশন প্রথমবারের মতো এবার বৈশাখের অনুষ্ঠান আয়োজন করেছে নগরীর স্বাধীনতা পার্কে। এতে প্রধান অতিথি ছিলেন মেয়র আ জ ম নাছির উদ্দিন। রাজশাহী : সকাল ৮টায় নগরীর আলুপট্টি থেকে শোভাযাত্রা বের করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। এতে অংশ নেন সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা, সমাজসেবী শাহীন আকতার রেনী প্রমুখ। এ ছাড়া নগরীর পদ্মাপাড়ের লালন শাহ পার্ক, বড়কুঠি পদ্মাপাড় ও চরসহ পুরো পদ্মার পাড়েই বৈশাখী উৎসবে মেতে ওঠে মানুষ। খুলনা : পয়লা বৈশাখের প্রথম সকালটা ছিল অন্যরকম। মঙ্গল শোভাযাত্রা, বৈশাখী আবাহন, পান্তা উৎসব ও  লোকজ সাংস্কৃতিক অনুষ্ঠানকে ঘিরে সবার চোখে-মুখে ছিল উচ্ছ্বাস। নেচে-গেয়ে, মুখে রং লাগিয়ে নানা রঙে সেজে আনন্দ-উৎসবে মেতেছে সবাই। বৈশাখী মেলা ও বিনোদন কেন্দ্রগুলোতে ছিল উপচে পড়া ভিড়। বেলা গড়ানোর সঙ্গে উৎসবে মেতে ওঠা জনতার ভিড়ও বাড়তে থাকে। আর সন্ধ্যার নিয়ন আলোয় শহরজুড়ে বিনোদন প্রিয় মানুষের ঢলে তৈরি হয় উৎসবের ভিন্ন মাত্রা। যশোর : অশুভ শক্তি প্রতিরোধ এবং প্রকৃতির প্রাণ সুন্দরবন রক্ষার দৃঢ় প্রত্যয় নিয়ে বাংলা ১৪২৪ বর্ষকে বরণ করল যশোরবাসী। সকাল সাড়ে ৮টায় যশোর কালেক্টরেট চত্বর থেকে বের করা হয় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। সিলেট : জঙ্গিবাদকে রুখে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে সিলেটে উদযাপিত হয়েছে বাংলা নববর্ষ। বাংলা নতুন বছরকে বরণ করতে সিলেটে ছিল নানা আয়োজন। সকাল সাড়ে ৮টায় সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বের করা হয় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা।

এটি সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এ ছাড়া সিলেট সংস্কৃত কলেজ মাঠে আনন্দলোক ও ব্লু-বার্ড স্কুল মাঠে শ্রুতির উদ্যোগে বর্ষবরণ উপলক্ষে আয়োজন করা হয় দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের।

রংপুর : সকালে জেলা প্রশাসন আয়োজিত মঙ্গল শোভাযাত্রায় অংশ নেয় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীসহ নানা শ্রেণি-পেশার মানুষ। বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ মঙ্গল শোভাযাত্রায় নেতৃত্ব দেন। বিকালে ক্রিকেট গার্ডেনে বিভাগীয় ও জেলা প্রশাসনের উদ্যোগে হা-ডু-ডু, কাবাডি, লাঠিখেলা ও ঘুড়ি উড়ানো প্রতিযোগিতার আয়োজন করা হয়। সম্মিলিত সাংস্কৃতি জোটের মঙ্গল শোভাযাত্রায় নেতৃত্ব দেন সিটি মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু।  

কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সিটি করপোরেশনের সহযোগিতায় দুই দিনব্যাপী চৈত্রসংক্রান্তি ও বৈশাখী মেলার আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। রংপুর সেনানিবাস নিসবেতগঞ্জে তাদের বিনোদন কেন্দ্র ‘প্রয়াসে’ আয়োজন করে বর্ণিল বর্ষবরণ উৎসবের।

ময়মনসিংহ : সকাল সাড়ে ৮টায় বর্ষবরণ উৎসব উদযাপন পর্ষদের উদ্যোগে নগরীর স্টেশন রোড মোড় থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা। উদ্বোধন করেন ধর্মমন্ত্রী আলহাজ অধ্যক্ষ মতিউর রহমান। পরে শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জয়নুল উদ্যানের বৈশাখী মঞ্চের সামনে গিয়ে শেষ হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর