রবিবার, ১৬ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা
স্যার সলিমুল্লাহ মেডিকেল

দেশ ছেড়েছেন সেই চিকিৎসক

মাহবুব মমতাজী

দেশ ছেড়েছেন সেই চিকিৎসক

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল। মিটফোর্ড হাসপাতাল হিসেবে পরিচিত এই চিকিৎসা কেন্দ্রটি রাজধানী ঢাকার দক্ষিণাঞ্চলের মানুষের চিকিৎসায় অন্যতম নির্ভরযোগ্য একটি প্রতিষ্ঠান। সাধারণত অঞ্চলের জরুরি বিভাগের জটিল রোগীদের পাঠানো হয় হাসপাতালটির ক্যাজুয়ালটি ইউনিটে। কিন্তু সেখানকার আবাসিক সার্জন ডা. আশরাফুন্নেসা দীর্ঘদিন কর্মস্থলে না থাকায় অনেকটা খুঁড়িয়ে চলছে এর চিকিৎসা সেবা। ফলে এখানে আসা বেশির ভাগ রোগীকে স্থানান্তর করা হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।

এ প্রসঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষের বক্তব্য, তিনি কিছু দিনের ছুটি নিয়ে কাজে আর যোগ দেননি। এরপর অনেক চেষ্টার পরও তার কোনো খোঁজ মেলেনি।

রাজধানীর বনানীর ৭ নম্বর রোডের ৩৯ নম্বর বাড়ির ৩ নম্বর ফ্ল্যাটে থাকতেন ওই চিকিৎসক। বাড়ির ম্যানেজার আবদুস শহীদ  এই প্রতিবেদককে জানান, দুই মাসের বেশি হয়ে গেছে তিনি আমেরিকা চলে গেছেন। হাসপাতাল সূত্রে জানা গেছে, গত বছরের এপ্রিলের আগেই তিনি ব্যক্তিগত কারণ দেখিয়ে দুই মাসের জন্য ছুটি নেন। এরপর ছুটি শেষ হলেও তার সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করতে পারেননি সংশ্লিষ্টরা। ছুটি শেষে ওই চিকিৎসককে কাজে যোগ দিতে এ পর্যন্ত একাধিকবার চিঠিও ইস্যু করা হয়েছিল। আর কাজে যোগ না দেওয়ার পরিপ্রেক্ষিতে শোকজ করা হলেও কোনো জবাব পাননি তারা। ক্যাজুয়ালটির আবাসিক সার্জনের খোঁজ না পাওয়ার বিষয়টি সম্পর্কে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান বঙ্কিম হালদার বাংলাদেশ প্রতিদিনকে জানান, ওনাকে অনেকবার চিঠি দেওয়া হয়েছে, কিন্তু তার কোনো সাড়া পাওয়া যায়নি।

 এমনকি খোঁজখবরও নেই তার। আর নতুন একজনকে নিয়ে আসার বিষয়েও আমরা চেষ্টা চালাচ্ছি। দ্রুতই এ সমস্যার সমাধান হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সূত্র জানায়, এখানে প্রতিদিন চিকিৎসা নিতে প্রায় আড়াই থেকে তিন হাজার রোগীর ভিড় থাকে। আর প্রতি ১০০ রোগীর জন্য মাত্র তিনজন চিকিৎসক রয়েছেন। অল্প চিকিৎসক দিয়ে শত শত রোগীকে সেবা দিতে বেশ বেগ পেতে হয় হাসপাতাল কর্তৃপক্ষকে। চিকিৎসক-রোগী উভয়কেই পোহাতে হয় চরম ভোগান্তি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর