সোমবার, ১৭ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

ধান ২৪ চাল ৩৪ গমের কেজি ২৮ টাকা

সরকারি ক্রয় মূল্য ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, চলতি বোরো মৌসুমে সরাসরি কৃষকের কাছ থেকে প্রতি কেজি ধান ২৪, চাল ৩৪ ও গম ২৮ টাকা দরে কিনবে সরকার। আগামী ২ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত ৭ লাখ টন ধান ও ৮ লাখ টন চাল কেনা হবে। এ ছাড়া  আগামী ১৮ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত এক লাখ টন গম কেনা হবে। গতকাল সচিবালয়ে খাদ্য  মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত খাদ্য পকিল্পনা ও পরিধারণ কমিটির বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান মন্ত্রী।

খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। এ ছাড়াও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরাও উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে খাদ্যমন্ত্রী বলেন, কৃষকদের আমরা অ্যাকাউন্ট পে চেকের মাধ্যমে পেমেন্ট করব, যাতে সরাসরি সেই মূল্যটা কৃষকদের অ্যাকাউন্টে জমা হয়, যাতে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য না থাকে। চলতি বছর প্রতি কেজি ধানের উৎপাদন খরচ ২২ টাকা এবং এক কেজি চালের উৎপাদন খরচ পড়েছে ৩১ টাকা। আর প্রতি কেজি গমের উৎপাদন খরচ পড়েছে ২৮ টাকার মতো। ৮ লাখ টন চালের মধ্যে ৩৩ টাকা কেজি দরে কেনা হবে এক লাখ টন আতপ চাল। কামরুল ইসলাম বলেন, অসময়ে টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জ ও নেত্রকোনায় হাওরের কৃষকদের ক্ষতি হওয়ায় তাদের ওএমএসের মাধ্যমে চাল ও আটা দেওয়া হচ্ছে। এ ছাড়া দুর্গত এলাকায় খাদ্যবান্ধব কর্মসূচিও চলমান আছে। খাদ্যমন্ত্রী বলেন, এবার বোরোর উৎপাদন বেশি হয়েছে। এ বছর এক কোটি ৯১ লাখ ৫৩ হাজার টন বোরো উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা আছে। আশা করি টার্গেট ফুলফিল করতে পারব, কোনো অসুবিধা হবে না। এ কারণে হাওর এলাকায় বোরোর কিছু ক্ষতি হলেও অন্য জায়গায় বাম্পার ফলন হওয়ায় সেই ক্ষতি পুষিয়ে যাবে। হাওর এলাকায় বোরো ধানের যে ক্ষতি হয়েছে তাতে সাড়ে চার লাখ টনের মতো চাল নষ্ট হবে।

সর্বশেষ খবর