মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

ডাবল ডেকার ট্রেন চালুর সুপারিশ

কো-অপারেটিভ সোসাইটির অনিয়মে মামলা হবে দুদকে

নিজস্ব প্রতিবেদক

অতিরিক্ত যাত্রীর চাপ কমাতে ডাবল ডেকার ট্রেন চালুর সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। ঢাকার সার্কুলার রোডে এই ট্রেন চলাচল করবে। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত স্থায়ী কমিটির ৩২তম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী। রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক, খালিদ মাহমুদ চৌধুরী, মো. আলী আজগার, মোহাম্মদ নোমান, ইয়াসিন আলী এবং ফাতেমা জোহরা রানী বৈঠকে অংশ নেন।

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, কমিটি চট্টগ্রামের বন্দর সংলগ্ন জায়গায় সিজিপিওয়াই কন্টিনার টার্মিনাল নির্মাণ করে রেলওয়ে নিজস্ব কোম্পানির মাধ্যমে পরিচালনার বিষয়টি উত্থাপিত হয়। চট্টগ্রাম রেলওয়ে স্টেশন সংলগ্ন স্থানে আইকন ভবন নির্মাণের জন্য বৈঠকে পাওয়ার পয়েন্টের মাধ্যমে নকশা প্রদর্শিত এবং কোরিয়ান পরামর্শকদের মতামত নেওয়া হয়। কমিটি চট্টগ্রাম নতুন রেল স্টেশন এলাকায় দ্রুত এই আইকন ভবন নির্মাণের কাজ শুরুর সুপারিশ করে। একইসঙ্গে বৈঠকে চট্টগ্রাম রেলওয়ে হাসপাতাল সংলগ্ন অব্যবহৃত জমির ওপর মেডিকেল কলেজ, নার্সিং  ইনস্টিটিটিউট ও সর্বাধুনিক সুযোগ-সুবিধা সংবলিত ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল নির্মাণের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এ ছাড়া কমিটি কমলাপুর আইসিটি টার্মিনালের আয়বৃদ্ধি ও লাভজনক করার সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, চট্টগ্রাম সিআরবি সংলগ্ন সিএনজি স্টেশনের অবৈধ দখল থেকে উচ্ছেদের মাধ্যমে ০.০৪২ একর রেলভূমি দখলমুক্ত করা হয়েছে। বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে সমবায় অধিদফতর থেকে লাইসেন্স প্রাপ্ত যেসব কো-অপারেটিভ সোসাইটি ও মাল্টিপারপাস কো-অপারেটিভভুক্ত সমিতির বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ রয়েছে, তাদের বিরুদ্ধে ক্রিমিনাল মামলা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে এ বিষয়ে দুদকেও পৃথক মামলা রুজু করার সুপারিশ করা হয়। সংসদ ভবনে গতকাল স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, প্রতিমন্ত্রী মো. মশিউর রহমান রাঙ্গা, অ্যাডভোকেট মো. রহমত আলী, রাজি উদ্দিন আহমেদ, এ কে এম মোস্তাফিজুর রহমান এবং ফজলে হোসেন বাদশা বৈঠকে অংশগ্রহণ করেন।

সর্বশেষ খবর