শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

সিলেটে ঢাউস কমিটি নিয়ে সমালোচনার ঝড়

সবাইকে খুশি রাখার চেষ্টা ব্যর্থ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে ঢাউস কমিটি নিয়ে সমালোচনার ঝড়

ঢাউস আকারের কমিটি দিয়ে সব পক্ষকে খুশি রাখার চেষ্টা করেও সমালোচনা থেকে রক্ষা মেলেনি সিলেট জেলা-মহানগর বিএনপির শীর্ষ নেতৃত্বের। সমালোচনার ঝড় বইছে নেতা-কর্মীদের মধ্যে। বেশির ভাগ নেতাই অসন্তুষ্ট হয়েছেন। এ ছাড়া কমিটিতে জ্যেষ্ঠতা লঙ্ঘন, ত্যাগীদের অবমূল্যায়ন ও নবীনদের অতি মূল্যায়নের অভিযোগ উঠেছে।

দলীয় সূত্রে জানা যায়, সিলেট জেলা ও মহানগর বিএনপির সর্বশেষ পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছিল ২০০৪ সালে। এর প্রায় এক যুগেরও বেশি সময় পর গত সপ্তাহের শেষের দিকে জেলা ও মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। সম্মেলনের প্রায় ১৪ মাস পর উভয় ইউনিটের ‘ঢাউস’ আকারের কমিটি অনুমোদন হয়েছে কেন্দ্র থেকে। গঠনতন্ত্র লঙ্ঘন করে বিশাল কমিটি দিলেও দলটির নেতা-কর্মীদের মধ্যে বিরাজ করছে চাপা অসন্তোষ। বিএনপির গঠনতন্ত্র অনুসারে, জেলা ও মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটির আকার হবে ১৫১ সদস্যের। কিন্তু সিলেট জেলা ও মহানগর বিএনপির সদ্য গঠিত পূর্ণাঙ্গ কমিটিতে তা লঙ্ঘন করা হয়েছে। জেলা বিএনপির কমিটিতে স্থান পেয়েছেন ২৮৫ ও মহানগরীতে ২৩১ জন। এর বাইরে এবার প্রথমবারের মতো জেলা-মহানগর উভয় ইউনিটে উপদেষ্টা পদ তৈরি করা হয়েছে। এর মধ্যে জেলা বিএনপির উপদেষ্টা কমিটিতে ৮২ এবং মহানগরীতে ৫০ জন স্থান পেয়েছেন।

দলীয় গঠনতন্ত্র অনুসারে, কমিটিতে সহসভাপতি পদে ১৫ জন থাকার কথা। কিন্তু সিলেট জেলা বিএনপির কমিটিতে এ পদে ৩৩ এবং মহানগরীতে ২২ জন স্থান পেয়েছেন। একইভাবে গঠনতন্ত্র অনুসারে যুগ্ম সম্পাদক পদে ৫ জন এবং সাংগঠনিক সম্পাদক পদে ৩ জন থাকার কথা। কিন্তু সিলেট জেলা বিএনপির কমিটিতে এ দুই পদে যথাক্রমে ৮ জন ও ৫ জন রয়েছেন। মহানগর বিএনপির কমিটিতে এ দুই পদে আছেন যথাক্রমে ১২ ও ৪ জন। এদিকে গঠিত পূর্ণাঙ্গ কমিটিতে জ্যেষ্ঠতা অনুসরণ করা হয়নি বলেও অভিযোগ উঠেছে। ছাত্ররাজনীতিতে থাকাকালীন এমরান আহমদ চৌধুরী সিলেট জেলা ছাত্রদলের যে কমিটির সভাপতি ছিলেন, সে কমিটির সাধারণ সম্পাদক ছিলেন সাফেক মাহবুব এবং দফতর সম্পাদক ছিলেন ময়নুল হক। সদ্য গঠিত জেলা বিএনপির কমিটিতে এমরান সাংগঠনিক সম্পাদকের পদ পেয়েছেন। অন্যদিকে সাফেক মাহবুব ও ময়নুল হক দুজনই পেয়েছেন যুগ্ম সাধারণ সম্পাদকের পদ। গত বছর জেলা বিএনপির সম্মেলনে সাংগঠনিক সম্পাদক পদে হারেন আজমল বক্ত সাদেক ও এমদাদ হোসেন চৌধুরী। সদ্য গঠিত কমিটিতে এ দুজনই হয়েছেন যুগ্ম সাধারণ সম্পাদক। মহানগর বিএনপির সম্মেলনে সাংগঠনিক সম্পাদক পদে হেরেছিলেন হুমায়ুন কবীর শাহীন, কোনো ভোটই পাননি মাহবুব চৌধুরী। সদ্য গঠিত মহানগর বিএনপির কমিটিতে হুমায়ুন কবীর হয়েছেন সহসভাপতি ও মাহবুব চৌধুরী সাংগঠনিক সম্পাদক। এ ছাড়া জেলা-মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটিতে ত্যাগীদের মূল্যায়ন না করে জুনিয়রদের অতি মূল্যায়ন করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

সদ্য জেলা বিএনপির সহসভাপতির দায়িত্ব পাওয়া মামুনুর রশীদ মামুন ফেসবুকে লিখেছেন, ‘এই কমিটির বিশাল পদের চেয়ে বিএনপির একজন কর্মী হিসেবে নিজেকে ধন্য মনে করি। যেখানে গঠনতন্ত্র ও সাংগঠনিক বিষয়াদি না মেনে কমিটি হয়েছে, সেখানে কমিটির পদ নিয়ে গর্ব করার কিছু নেই।’ এ ব্যাপারে সিলেট জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আবদুল আহাদ খান জামাল বলেন, ‘সাংগঠনিক সম্পাদকের মতো গুরুত্বপূর্ণ পদ পেয়ে যেখানে উত্ফুল্ল হওয়ার কথা ছিল সেখানে কমিটি দেখে কষ্ট পেয়েছি। গঠনতন্ত্রে ৩ জনের উল্লেখ থাকলেও সাংগঠনিক সম্পাদক করা হয়েছে ৫ জনকে। এ ছাড়া কমিটিতে অনেক জুনিয়রকে অতি মূল্যায়ন ও ত্যাগীদের অবমূল্যায়ন করা হয়েছে, যা দৃষ্টিকটু ও পীড়াদায়ক।’ সিলেট মহানগর বিএনপির নবগঠিত কমিটির সহসভাপতি ফরহাদ চৌধুরী শামীম বলেন, ‘কমিটিতে যে পদ পেয়েছি তাতে যতটুকু আনন্দিত হওয়ার কথা ছিল, ‘ঢাউস’ কমিটিতে তার চেয়ে বেশি কষ্ট পেয়েছি। এতদিন কর্মীবান্ধব দল ছিল বিএনপি, এখন সেটি নেতাবান্ধব দলে পরিণত হলো।’ সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, ‘আমরা কেন্দ্রে যে কমিটি প্রস্তাবনা আকারে পাঠিয়েছিলাম তা হুবহু অনুমোদন হয়নি। কেন্দ্র থেকে কিছুটা রদবদল করা হয়েছে। তাই কমিটিতে কোনো অসঙ্গতি থাকলে সে ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারাই ভালো বলতে পারবেন।’ সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন বলেন, ‘দীর্ঘদিন পর মহানগর বিএনপির কমিটি পূর্ণাঙ্গ হয়েছে। তাই গঠনতন্ত্রে উল্লিখিত সংখ্যার চেয়ে বড় কমিটি করতে হয়েছে। তবে সেটি বিএনপি চেয়ারপারসনের বিশেষ নির্দেশনায় হয়েছে।’ কমিটিতে ত্যাগী ও পরীক্ষিতদের মূল্যায়নের চেষ্টা করা হয়েছে দাবি করে তিনি বলেন, ‘পদ-পদবিতে বিশ্বাসী না হয়ে কমিটির দায়িত্বপ্রাপ্তরা কাজে বিশ্বাসী হলে দলীয় কার্যক্রম আরও গতি পাবে।’ নবগঠিত এ কমিটির নেতারা রাজপথের আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর